সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

‘আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় ভূমিকা রাখবে ইরান-চীন’

রবিবার, সেপ্টেম্বর ৯, ২০১৮

2.jpg
বিডিলাইভ ডেস্ক :

চীন সফররত ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, মার্কিন সরকার নিজের স্বার্থ উদ্ধারের কাজে অন্য দেশের বিরুদ্ধে সন্ত্রাসবাদ চাপিয়ে দেয়াসহ বিভিন্ন ধরনের অপকর্ম করে যাচ্ছে।

চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের উপ প্রধান জেনারেল ঝাং ইউশিয়ার সঙ্গে বেইজিংয়ে এক সাক্ষাতে এ মন্তব্য করেন জেনারেল আমির হাতামি। তিনি বলেন, নিজের অশুভ লক্ষ্য হাসিলের ক্ষেত্রে অন্য দেশের স্বার্থ নিয়ে ছিনিমিনি খেলতেও দ্বিধা করে না ওয়াশিংটন।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, বিশ্ব নিরাপত্তা ও স্থিতিশীলতা লঙ্ঘন করে আমেরিকা সাম্প্রতিক সময় যসব পদক্ষেপ নিয়েছে সেগুলোর মধ্যে রয়েছে প্যারিস জলবায়ু চুক্তি এবং ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়া। এ ছাড়া, আন্তর্জাতিক আইন লঙ্ঘন এবং অন্য দেশের বিরুদ্ধে বাণিজ্য যুদ্ধ চাপিয়ে দেয়া আমেরিকার বদ অভ্যাসে পরিণত হয়েছে।

বিশ্বের চলমান জটিল পরিস্থিতির প্রতি ইঙ্গিত করে জেনারেল হাতামি বলেন, মধ্যপ্রাচ্য বর্তমানে সব সংকটের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। বহিঃশক্তিগুলো এ অঞ্চলের দেশগুলোতে সন্ত্রাসবাদ, উগ্রবাদ ও বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চাপিয়ে দিয়ে এখানকার পরিস্থিতিকে মারাত্মক জটিল করে তুলেছে।

বৈঠকে আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার ব্যাপারে তেহরান ও বেইজিং-এর মধ্যে সহযোগিতার উপায় নিয়ে আলোচনা করেন দু’দেশের শীর্ষস্থানীয়  সামরিক কর্মকর্তারা। এ ছাড়া, ২০১৬ সালের নভেম্বর মাসে চীন ও বেইজিংয়ের মধ্যে সামরিক সহযোগিতা ও সন্ত্রাস বিরোধী যুদ্ধ নিয়ে যে চুক্তি হয়েছিল তা বাস্তবায়নেরও প্রতিশ্রুতি দেন তারা।

সূত্র: পার্সটুডে


ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২৯৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন