সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

দ্রুততম ১৮,০০০ রানের রেকর্ড গড়লেন কোহলি

কোহলি

রবিবার, সেপ্টেম্বর ৯, ২০১৮

Virat.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে আরও একটা মাইলস্টোন স্পর্শ করলেন বিরাট কোহলি। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১৫০০০, ১৬০০০ ও ১৭০০০ রান করার নজির ছিল ক্যাপ্টেন কোহলির দখলেই। এবার বাইশ গজে দ্রুততম ১৮০০০ রান করার নজির গড়লেন বিরাট। তাও আবার ক্যারিবিয়ান তারকা ব্রায়ান লারাকে ছাপিয়ে এই নজির গড়লেন বিরাট কোহলি।

ভারত-ইংল্যান্ড সিরিজে ভারতীয় ব্যাটসম্যানরা যেখানে ব্রিটিশ বোলারদের সামনে আত্মসমর্পণ করেছেন, সেখানে একমাত্র ব্যতিক্রমী বিরাট। ২০১৪ সালের অতীত ভুলে ব্রিটিশদের বিরুদ্ধে বুক চিতিয়ে লড়ে যাচ্ছেন বিরাট। ইতিমধ্যেই তাঁর ব্যাট থেকে এসেছে ৫৯৩ রান। সিরিজের পঞ্চম টেস্টে নামার আগে কোহলির ঝুলিতে দুটি শতরান ও তিনটি অর্ধশতরান রয়েছে। শনিবার পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে কোহলির ব্যাট থেকে এসেছে ৪৯ রান। শনিবার ম্যাচের ৩৪ নম্বর ওভারে স্টুয়ার্ট ব্রডের বলে এক রান নেওয়ার সঙ্গে সঙ্গেই আন্তর্জাতিক ক্রিকেটে ১৮০০০ রানের মাইলস্টোন স্পর্শ করেন তিনি।

ব্রায়ান লারা যেখানে ৪১১টি ইনিংসে খেলে ১৮ হাজার রান করেছিলেন, কোহলি সেখানে নিলেন ৩৮২টি ইনিংস। লারার ১৮ হাজার রান এসেছিল ২০০৪ সালে। ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক ৪০০ রানের ইনিংসেই এই রেকর্ড করেছিলেন ক্রিকেটের রাজপুত্র। লারা এই রেকর্ড করেছিলেন সচিন তেন্ডুলকরকে টপকে। মাস্টার ব্লাস্টার ৪১২ ইনিংসে ১৮ হাজার রান করেছিলেন। রিকি পন্টিং আঠারো হাজার রান করতে নেন ৪২২টি ইনিংস। এবি ডিভিলিয়ার্সের লেগেছিল ৪৩৪টি ইনিংস আর জ্যাক কালিস নেন ৪৩৫ ইনিংস। প্রসঙ্গত কিছুদিন আগে লারাই কোহলি আর জো রুটকে এই সময়ের সেরা ব্যাটসম্যান হিসেবে বেছেছিলেন। সেই লারাকেই ছাপিয়ে এখন বিশ্ব ক্রিকেটে দ্রুততম ১৮,০০০ রান কোহলির দখলে।

সূত্র : জি নিউজ


ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ২০৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন