সর্বশেষ
বৃহঃস্পতিবার ৩রা কার্তিক ১৪২৫ | ১৮ অক্টোবর ২০১৮

ব্রণ সারাবে যেসব খাবার

শনিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৮

063628kalerkanrtho_pic.jepg_.jpg
বিডিলাইভ ডেস্ক :

একটা নির্দিষ্ট বয়সে অনেকের ব্রণ উঠে। কিছুদিন পরে আবার নিজে থেকেই কমে যায়। কিন্তু ব্রণ অনেকের ত্বকের জন্য মাঝেমাঝে ভয়াবহ হয়ে উঠে। জেনে নিন খাবার খেলে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।  

বাদামি চাল: ঢেকিছাঁটা কিংবা হালকা করে ছাঁটা বাদামি চালে আছে ভিটামিন বি, প্রোটিন, ম্যাগনেসিয়াম ও অ্যান্টি-অক্সিডেন্ট। এর মধ্যে ভিটামিন বি দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। এতে ত্বকের ব্রণও নিয়ন্ত্রণ করা সহজ হয়।

মৌরি: এটি খেলেই ত্বকের ব্রণ সমস্যার উপশম হয়। মৌরিতে আছে আয়রন, কপার, পটাসিয়াম, জিংকের মতো উপাদান।

মাছ: এতে আছে প্রচুর পরিমাণ ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি এসিড, যা ত্বকের জন্য খুবই উপকারী। যা ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করে থাকে।

রসুন: রসুনের অনেক উপকারিতা। ত্বকের জন্যও রসুন উপকারী। শরীরের জন্য ক্ষতিকারক বিভিন্ন ব্যাকটেরিয়া ধ্বংস করে ত্বকের সমস্যা দূর করে।

বাদাম: বাদামে ভিটামিন ই, কপার, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও আয়রন আছে। যা ত্বক সুস্থ রাখার পাশাপাশি ব্রণ হওয়ার প্রবণতা রোধ করে।

লাল আঙুর: আঙুর সবারই পছন্দের ফল। লাল আঙুরে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের প্রদাহ রোধ করে। ব্রণ হওয়ার প্রবণতাও কমিয়ে দেয়।

ভিটামিন এ ও ক্যারটিনয়েড খাবার: ভিটামিন এ ও ক্যারটিনয়েড সমৃদ্ধ খাবার ত্বকের ব্রণ প্রতিরোধ করে। এ জন্য যেসব খাবারে এ দুটি উপাদান আছে,  সেগুলো বেশি করে খেতে হবে। এ ছাড়া গাজর, পালং শাক, আম, পেঁপে ও টমেটো খেতে হবে।


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন