সর্বশেষ
শনিবার ৫ই কার্তিক ১৪২৫ | ২০ অক্টোবর ২০১৮

এস-৪০০ ক্রয় তুরস্কের নিজস্ব বিষয়: ন্যাটো মহাসচিব

রবিবার, সেপ্টেম্বর ১৬, ২০১৮

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, আঙ্কারা মস্কোর কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার যে সিদ্ধান্ত নিয়েছে তা তুরস্কের নিজস্ব বিষয়।

এই ব্যবস্থা ক্রয়ের ব্যাপারে মার্কিন সরকার যে তীব্র বিরোধিতা করছে স্টোলটেনবার্গ দৃশ্যত তা উপেক্ষা করে এই বক্তব্য দিলেন। খবর পার্সটুডে'র।

তিনি শনিবার ওয়াশিংটনে একটি থিংক ট্যাংকে দেয়া বক্তৃতায় বলেন, ন্যাটোর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ‘আলাদা আলাদা সমরাস্ত্র ও ব্যবস্থাকে একটি বৃহৎ ব্যবস্থাপনার আওতায় এনে ব্যবহার করা যায়।’

গত সপ্তাহে অর্থ ও বাণিজ্য বিষয়ক টিভি নেটওয়ার্ক সিএনবিসি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল, এস-৪০০ ব্যবস্থা মোতায়েনের জন্য তুরস্ক একটি স্থানে নির্মাণ কাজ শুরু করেছে। তবে স্থানটি কোথায় তা জানায়নি সিএনবিসি।

ন্যাটো মহাসচিব এমন সময় এ বক্তব্য দিলেন যখন আমেরিকাসহ ন্যাটো জোটের আরো কিছু সদস্যদেশ তুরস্কের পক্ষ থেকে এই ব্যবস্থা কেনার বিরোধিতা করেছে। মার্কিন সরকার বলছে, তুরস্কে এই ব্যবস্থা মোতায়েন করা হলে তা দিয়ে আমেরিকার এফ-৩৫ জঙ্গিবিমান ভূপাতিত করা যাবে। আমেরিকা তুরস্ককে প্রতিশ্রুত এফ-৩৫ বিমান সরবরাহ করবে না বলেও হুমকি দিয়েছে।


ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ১৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৫০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন