সর্বশেষ
শনিবার ৫ই কার্তিক ১৪২৫ | ২০ অক্টোবর ২০১৮

ভারতে একীভূত হচ্ছে রাষ্ট্রায়ত্ত ৩ ব্যাংক

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮

Arun.jpeg
বিডিলাইভ ডেস্ক :

ভারতে ব্যাংকিং খাতে সংস্কারের অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংককে একীভূত (Merger) করা হচ্ছে। ইতোমধ্যে এ বিষয় দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ব্যাংক তিনটি হচ্ছে- ব্যাংক অব বরোদা, দিনা ব্যাংক ও বিজয় ব্যাংক। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

আশা করা হচ্ছে, একীভুতকরণের পর নতুন ব্যাংকটি হবে ভারতের তৃতীয় বৃহত্তম ব্যাংক। বর্তমানে দেশটির শীর্ষ তিনটি ব্যাংক হচ্ছে- স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, এইচডিএফসি ও আইসিআইসিআই।

মূলত বিপুল পরিমাণ খেলাপি ঋণের ভারে জর্জরিত ও মূলধন ঘাটতিতে থাকা ব্যাংক তিনটিকে রক্ষা করতেই একীভূতকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। একীভুতকরণ বিষয়ে দেওয়া বিবৃতিতে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, ব্যাংক তিনটির ঋণ দেওয়ার ক্ষমতা দিন দিন কমে আসছিল। তাতে করপোরেট প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ ব্যাহত হচ্ছিল। এমন বাস্তবতায় ব্যাংক তিনটি ও অর্থনীতির স্বার্থে এগুলোকে একীভূত করার উদ্যোগ দেওয়া হয়েছে।

baroda-Dena-Vijya-india.jpg সোমবার অর্থমন্ত্রী অরুণ জেটলি ব্যাংক তিনটির একীভূতকরণ পরিকল্পনা প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন, ব্যাংক তিনটির পরিচালনা পর্ষদ দ্রুততম সময়ের মধ্যে ওই পরিকল্পনা বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সরকারের দেওয়া পরিসংখ্যান অনুসারে, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর তারিখে আলোচিত ব্যাংক তিনটিতে মন্দ ঋণের পরিমাণ ছিল প্রায় ৯ লাখ কোটি রুপি।

ভারতের রাষ্ট্রীয় ব্যাংকগুলোতে গড় মন্দ ঋণের হার ১২ দশমিক ১৩ শতাংশ। সরকারের ভাষ্য অনুসারে, একীভূতকরণের পর নতুন ব্যাংকটিতে মন্দ ঋণের হার দাঁড়াবে ৫ দশমিক ৭১ শতাংশ।

সরকার মূলধন ঘাটতিতে থাকা ব্যাংক তিনটি একীভূত হওয়ার পর প্রয়োজনীয় মূলধন সহায়তা করবে।

একীভূত হওয়ার পর ব্যাংক তিনটির (নতুন অবয়বে একটি) ব্যাবসার পরিমাণ দাঁড়াবে প্রায় ১৪ লাখ কোটি রুপি।

সূত্র : অর্থসূচক


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৩৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন