সর্বশেষ
মঙ্গলবার ৮ই কার্তিক ১৪২৫ | ২৩ অক্টোবর ২০১৮

নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়িতে ফেরি চলাচল বন্ধ

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮

1_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

নাব্যতা সংকটের কারণে ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। এতে আজ মঙ্গলবার ভোর পর্যন্ত ওই প্রান্তে আটকা পড়েছে প্রায় পাঁচ শতাধিক যানবাহন। দুর্ভোগে পড়েছে দক্ষিণবঙ্গের ২১ জেলার মানুষ।

মাওয়া নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. আরমান হোসেন জানান, নাব্যতা সংকটের কারণে এ নৌ-রুটে ফেরিগুলো সীমিত পরিসরে চলাচল করছে। কিন্তু লঞ্চ ও সি-বোটে যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।

এ ব্যাপারে বিআইডব্লিউটির উপ-পরিচালক আজগর আলী জানান, বর্তমানে ৬টি ড্রেজার চ্যানেলের পলি অপসারনের কাজ করছে। তবে স্রোতের কারণে ড্রেজিং করতে সমস্যা হচ্ছে। এ ছাড়াও চ্যানেলের লুজ পলিগুলো বেকু দিয়ে অপসারণের চেষ্টা করা হচ্ছে।

এ ব্যাপারে বিআইডব্লিটিসির মেরিন অফিসার আহম্মেদ আলী জানান, বর্তমানে ডেজিং চ্যানেল ব্যাতিত আগের ব্যবহার করা শিমুলিয়া ঘাট থেকে সোজা ন্যাচারাল একটি চ্যানেল দিয়ে কেটাইপ ও ছোট কয়েকটি ফেরি হালকা যানবাহন নিয়ে পরিক্ষামূলকভাবে চলাচল করছে।

গতকাল সোমবার বিকাল থেকে ওই রুটে বন্ধ রাখা হয়েছে ফেরি চলাচল। পরিক্ষামূলকভাবে চলছে ছোট ও কেটাইপ ফেরি কুমিল্লা, কাকলী, কেতকী ফরিদপুর ও ঢাকা নামের ৫টি ফেরি। তবে লঞ্চ ও সি-বোট চলাচল স্বাভাবিক রয়েছে। আর রোরো, কেটাইপ ও ট্রাম ফেরি বন্ধ থাকায় শিমুলিয়া ও কাঁঠালবাড়ি প্রান্তে আটকে আছে প্রায় পাঁচ শতাধিক যানবাহন।

আপর দিকে কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক দৌলতিয়া-পাটুরিয়া ঘাটে পরিবহনের চাপ সামাল দিলে এ নৌ-রুটে নিয়মিত চলাচল করছে তিনটি রোরো ফেরি ও একটি কে-টাইপ ফেরি। সেখানে পরিস্থিতি সামাল দিতে ফেরি ক্যামেলিয়াকে সে ঘাটে পাঠানো হয় এবং চাঁদপুর-হরিণা ঘাটের নৌ-রুটে পাঠানো হয় করবী।


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন