সর্বশেষ
রবিবার ৬ই শ্রাবণ ১৪২৬ | ২১ জুলাই ২০১৯

রুশ বিমান ভূপাতিত করেছে ইরান: জন বোল্টন

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮

7.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ উত্থাপনের ধারাবাহিকতায় এবার সিরিয়ায় রুশ সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার জন্য তেহরানকে দায়ী করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়ে বলেছেন, বোল্টন সোমবার ন্যুনতম দলিল উপস্থাপন ছাড়াই দাবি করেন, সিরিয়া ও লেবাননে হামলার পাশাপাশি সিরিয়ায় রুশ বিমান ভূপাতিত করার মূল দায় ইরানের।

তেহরানের বিরুদ্ধে এ ধরনের ভিত্তিহীন দাবি উত্থাপনের কারণও গোপন রাখেননি বোল্টন। তিনি একইসঙ্গে বলেছেন, ইরানের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আসছে এবং ওয়াশিংটন তেহরানের ওপর সর্বোচ্চ মাত্রায় চাপ প্রয়োগ অব্যাহত রাখবে। রাশিয়ার বিমান ভূপাতিত করার জন্য এমন সময় মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইরানকে দায়ী করলেন যখন রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সিরিয়ার লাতাকিয়া প্রদেশে রাশিয়ার আইএল-২০ বিমান ভূপাতিত হওয়ার জন্য ইহুদিবাদী ইসরাইলকে দায়ী করেছে।

ওই মন্ত্রণালয় বলেছে, ইহুদিবাদী ইসরাইলি জঙ্গিবিমানগুলো রাশিয়ার তুলনামূলক বড় বিমানটিকে ঢাল হিসেবে ব্যবহার করে লাতাকিয়ায় হামলা করে যাচ্ছিল। এ সময় সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গুলিতে রাশিয়ার বিমানটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় বিমানের ১৫ আরোহীর সবাই নিহত হন।

সূত্র: পার্সটুডে


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৬৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন