সর্বশেষ
রবিবার ২রা পৌষ ১৪২৫ | ১৬ ডিসেম্বর ২০১৮

সিনহা তদন্তে ফারমার্স ব্যাংকের সাবেক এমডিসহ ৬ কর্মকর্তাকে দুদকে তলব

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮

image-105155-1507745604.jpg
বিডিলাইভ ডেস্ক :

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ব্যাংক হিসাবে চার কোটি টাকা জমা দেওয়ার ঘটনার অনুসন্ধানে ফারমার্স ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীম সহ ছয় কর্মকর্তাকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন।

অন্য পাঁচজন হলেন- বেসরকারি ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট মো. লুতফুল হক, প্রথম ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট গাজী সালাউদ্দিন, সহকারী ভাইস প্রেসিডেন্ট শফিউদ্দিন আসকারী আহমেদ ও নির্বাহী কর্মকর্তা উম্মে সালমা সুলতানা।

এই ছয়জনকে বুধবার দুদক প্রধান কার্যালয়ে হাজির হতে আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) কমিশনের পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা সৈয়দ ইকবাল হোসেনের সই করা নোটিস পাঠানো হয়।

২০১৬ সালের ৬ নভেম্বর নিরঞ্জন চন্দ্র সাহা ও শাহজাহান নামে দুজন ব্যক্তি ফারমার্স ব্যাংকের গুলশান শাখায় আলাদা দুটি ঋণ একাউন্ট খোলেন। যাতে ঠিকানা ব্যবহার করা হয় তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার উত্তরার বাসার। এর দুদিন পর ৮ই নভেম্বর ওই ব্যাংক হিসাবের বিপরীতে সুরেন্দ কুমার সিনহা চার কোটি টাকার আলাদা দুটি পে অর্ডার পাঠান। যা তার বেতন অ্যাকাউন্টে জমা করার নির্দেশ দেয়া হয়। সে সময়কার ফারমার্স ব্যাংকের গুলশান শাখার সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালককে সে ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্যই তলব করেছে দুদক।

দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য বলেন, জালিয়াতির মাধ্যমে চার কোটি টাকা ঋণ অনুমোদন করিয়ে ভিন্ন ব্যক্তির নামে স্থানান্তর দেখিয়ে আত্মসাত এবং মানিলণ্ডারিং এর অভিযোগে ফারমার্স ব্যাংকের সাবেক এমডিসহ ছয় কর্মকর্তাকে ২৬ সেপ্টেম্বর তলব করেছে দুদক। টাকাটা কার একাউন্টে গেছে সেটাই অনুসন্ধানের বিষয়।

এদিকে সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা তার লেখা বইয়ে অন্য বিচারকদের নিয়ে যে মন্তব্য করেছেন তাতে বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট হয়েছে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, 'যাদের সঙ্গে উনি বেঞ্চে বসেছেন উনাদের সম্পর্কে বাজে কথা বলা এটা খুবই অগ্রহণযোগ্য। তিনি নিজেই বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করেছেন'


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২২৯৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন