সর্বশেষ
বুধবার ৩রা আশ্বিন ১৪২৬ | ১৮ সেপ্টেম্বর ২০১৯

ডিএসইতে লেনদেন কমেছে ২৬.৬২ শতাংশ

শনিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৮

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে। ডিএসইতে লেনদেন কমেছে ২৬.৬২ শতাংশ। আর ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ২.২৭ শতাংশ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচক কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আলোচ্য সপ্তাহে ডিএসইতে ২ হাজার  ৮৪৯ কোটি ৭৯ লাখ ৪৭ হাজার  টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে ডিএসইতে ৩ হাজার ৮৮৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন করেছিল।

এ হিসেবে লেনদেন কমেছে ২৬.৬২ শতাংশ। এদিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২.২৭ শতাংশ বা ১২৪.১৬ পয়েন্ট। ডিএসই শরিয়াহ সূচক কমেছে ২.০৩ শতাংশ বা ২৫.৪৯ পয়েন্ট। আর ডিএসই৩০ সূচক কমেছে  ০.৮৫ শতাংশ বা ১৬.১৭ পয়েন্ট।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে মোট ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ২৫৭টির আর অপরিবর্তীত ছিল ১২টির দর।

ডিএসইতে মোট লেনদেনের ৯৪.২১ শতাংশ ছিল এ ক্যাটাগরির,  ০.৯০ শতাংশ বি ক্যাটাগরির, ৩.০৫  শতাংশ এন এবং  ১.৮৪ শতাংশ ছিল জেড ক্যাটাগরিরর কোম্পানির দখলে।

অন্যদিকে সিএসইতে গত সপ্তাহে ২৩৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনেদেন হয়েছে।  সিএসইতে মোট ২৮৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ২২৯টির, অপরিবর্তিত রয়েছে ৯টির।


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন