সর্বশেষ
শুক্রবার ২৯শে অগ্রহায়ণ ১৪২৬ | ১৩ ডিসেম্বর ২০১৯

সিরিয়াকে এস-৩০০ সরবরাহ শুরু হয়েছে: রাশিয়া

শনিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৮

3_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়াকে এরইমধ্যে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করা শুরু হয়েছে। সিরিয়ায় মোতায়েন রুশ সেনাদের নিরাপত্তা নিশ্চিত করার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি বলেন, 'যেমনটি রুশ প্রেসিডেন্ট বলেছেন, আমিও তাই বলছি যে, এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আমাদের সেনাদের নিরাপত্তা শতভাগ নিশ্চিত করবে।'

গতকাল শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে বক্তৃতা দেয়ার পর এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ এসব কথা বলেন।

গত ১৭ সেপ্টেম্বর ইসরাইলের কয়েকটি এফ-১৬ বিমান থেকে সিরিয়ার সামরিক অবস্থানে হামলার সময় সিরিয়ার সেনারা ক্ষেপণাস্ত্র ছোঁড়ে এবং ওই ক্ষেপণাস্ত্রের হাত থেকে বাঁচতে ইসরাইলি যুদ্ধবিমান রুশ বিমানটিকে ঢাল হিসেবে ব্যবহার করে। ফলে সিরিয়ার আকাশে রুশ বিমানটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হয়। এরপরই রাশিয়া সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়ার ঘোষণা দেয়। বিমান ধ্বংসের ঘটনায় রাশিয়ার অন্তত ১৫ সেনা নিহত হয়।

রাশিয়া বলছে, ইসরাইলের উদ্বেগ বিবেচনা করে গত কয়েক বছর ধরে সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র দেয়া হয় নি কিন্তু সাম্প্রতিক বিমান ধ্বংসের কারণে আগের সিদ্ধান্ত থেকে সরে আসতে রুশ সরকারকে বাধ্য করেছে। এস-৩০০ দেয়ার বিষয়ে ইসরাইল ও আমেরিকা বিরোধিতা করেছে কিন্তু তা উপেক্ষা করেছে মস্কো।

সূত্র: পার্সটুডে


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৯০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন