সর্বশেষ
শুক্রবার ৩রা বৈশাখ ১৪২৮ | ১৬ এপ্রিল ২০২১

ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দায় এরদোগান

মঙ্গলবার, অক্টোবর ২, ২০১৮

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ এবং আরো নিষেধাজ্ঞা দেয়ার হুমকি অন্যায় ও অসঙ্গত।

গতকাল সোমবার তুর্কি পার্লামেন্টে দেয়া এক ভাষণে এরদোগান এ মন্তব্য করেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, আঞ্চলিক ঘটনাপ্রবাহ থেকে ইরানকে বাদ দেয়ার প্রচেষ্টা সমীচীন নয়।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, সংলাপের পরিবর্তে ব্ল্যাকমেইল করার যে নীতি মার্কিন সরকার গ্রহণ করেছে তা ভুল ও অন্যায়। আমেরিকার ভুল নীতির কারণে এখন আর বিশ্বের কেউ ওয়াশিংটনকে বিশ্বাস করে না বলেও তিনি মন্তব্য করেন। খবর- পার্স টুডে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ২৫ সেপ্টেম্বর নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে দেয়া বক্তৃতায় ইরানের বিরুদ্ধে ‘কঠোরতম’ নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। একইসঙ্গে তিনি ইরানকে একঘরে করে রাখার জন্য বিশ্ব সমাজের প্রতি আহ্বান জানান।

ট্রাম্প ইরানকে সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের দায়ে অভিযুক্ত করে বলেন, মধ্যপ্রাচ্যে বিভিন্ন দেশে হস্তক্ষেপ করছে তেহরান।

ট্রাম্প এমন সময় এ অভিযোগ করলেন যখন ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসবাদের মূলোৎপাটনের প্রচেষ্টায় ওই দুই দেশের আহ্বানে সাড়া দিয়ে সহযোগিতা করছে ইরান। অথচ সিরিয়া সরকারের বিনা অনুমতিতে দেশটিতে সেনা মোতায়েন করে রেখেছে আমেরিকা। এ ছাড়া, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অস্থিতিশীলতার পেছনে আমেরিকা নিয়ামক শক্তি হিসেবে কাজ করছে।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৪১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন