সর্বশেষ
শুক্রবার ৫ই আশ্বিন ১৪২৬ | ২০ সেপ্টেম্বর ২০১৯

'আঙুলটা আর কখনো শতভাগ ঠিক হবে না'

শনিবার, অক্টোবর ৬, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে গতকাল অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন সাকিব আল হাসান। তবে যাওয়ার আগে নিজেই দিয়ে গেলেন ভয়ানক এক দুঃসংবাদ। আর কখনোই শতভাগ স্বাভাবিক অবস্থায় ফিরবে না তার হাতের আঙুল। এখন কেবল ক্রিকেট খেলার উপযোগী করতে চলছে চিকিৎসা।

গতকাল শুক্রবার রাত ১০টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে অস্ট্রেলিয়া উড়াল দেন সাকিব।

ঢাকা ছাড়ার আগে সংবাদমাধ্যমকে সাকিব জানান, 'ইনফেকশনটা (সংক্রমণ) আমার সবচেয়ে বড় দুশ্চিন্তার জায়গা। কারণ, ওইটা যতক্ষণ পর্যন্ত জিরো পার্সেন্টে না আসবে, ততক্ষণ পর্যন্ত কোনো সার্জন অপারেশনে হাত দিবে না। ওইটা হাত দিলে বোনে চলে যাবে, আর বোনে চলে গেলে পুরো হাত নষ্ট। তবে, এখন আসল ব্যাপারটা হচ্ছে কীভাবে ইনফেকশনটা কমানো যায়।'

একরাশ হতশা সঙ্গী করেই অস্ট্রেলিয়ায় পাড়ি দিচ্ছেন সাকিব। আঙুলের ইনজুরি বেশ ভোগাচ্ছে এই ক্রিকেট তারকাকে। আপাতত চিকিৎসককে দেখিয়ে দিন পাঁচেক পর দেশে ফিরবেন। আঙুলের ইনফেকশন পুরোপুরি সারলে তবেই হবে অস্ত্রোপচার।

অন্যদের থেকে বরাবরই একটু অন্যরকম সাকিব। ফ্যাঁকাসে হাসি মুখে নিয়েই বলে গেলেন কথাগুলো। জানালেন, 'হাত আর পুরোপুরি ঠিক হবে না। সার্জেন্টরা এমন একটা অবস্থানে হয়ত এনে দেবে যেন তিনি ব্যাট ঠিকমতো ধরতে পারেন আর ক্রিকেট খেলা চালিয়ে যেতে পারেন।'

হাতের আঙুলের এমন অবস্থাতেও দমে যাননি সাকিব। সুস্থ হতে সময় লাগবে ৩ মাস। অর্থাৎ, এ বছর আর মাঠে নামা হচ্ছে না তার। তবে জানুয়ারিতে শুরু হওয়া বিপিএল এই ২২ গজের মাঠে নামার ব্যাপারে আত্মবিশ্বাসী সাকিব।

উল্লেখ্য, এ বছরের শুরুতে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের সঙ্গে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিং করতে গিয়ে বাঁ হাতের কনিষ্ঠায় চোটটা পেয়েছিলেন সাকিব। চোট কাটিয়ে মার্চে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফির শেষ দিকে ফেরেন মাঠে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফরে আবার মাথাচাড়া দেয় পুরোনো চোট। পরে স্ক্যান করানোর পর জানা যায়, আঙুলের মাঝের হাড় সরে গেছে। অস্ত্রোপচার যে লাগবে, সেটা জানা গিয়েছিল তখনই।

সাকিব চেয়েছিলেন, এশিয়া কাপে না খেলে এই সময় অস্ত্রোপচার সেরে ফেলবেন। কিন্তু দলের চাহিদা মেনে শেষ পর্যন্ত এশিয়া কাপে খেলার সিদ্ধান্ত নেন। খেলেন চারটি ম্যাচও। কিন্তু চোট ভয়াবহ রূপ নেওয়ায় সেমিফাইনালে পরিণত হওয়া পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে ফিরে আসেন দেশে।


ঢাকা, শনিবার, অক্টোবর ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৮৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন