সর্বশেষ
সোমবার ২রা পৌষ ১৪২৬ | ১৬ ডিসেম্বর ২০১৯

আসল মুক্তা চেনার সহজ উপায়

শনিবার, অক্টোবর ৬, ২০১৮

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

অলঙ্কার হিসেবে যুগ যুগ ধরে মুক্তার ব্যবহার হয়ে আসছে। মুক্তার প্রতি নারীদের একটি সহজাত আকর্ষণ রয়েছে। মুক্তা এতটাই স্নিগ্ধ যে মানিয়ে যায় যে কাউকে। ডান হাতের কনিষ্ঠ আঙ্গুলে মুক্তা পরলে আবার বিশেষ উপকার মেলে। তবে বাজারে কৃত্রিম মুক্তার এত বেশি বিস্তার যে আসল মুক্তা চেনাটাই দায়। নকল মুক্তার ভিড়ে আসল মুক্তা চিনে নিতে চান?

জেনে নিন আসল মুক্তা চেনার উপায়-

আসল মুক্তা চেনার উপায় হলো একটি ম্যাচের কাঠি জ্বেলে মুক্তার দানার ওপর ধরুন। মুক্তা যদি কৃত্রিম হয় তা হলে আগুনের আঁচ লাগা জায়গাটা বসে যাবে, আসল মুক্তা হলে কিছুই হবে না। এছাড়া খাঁটি মুক্তাকে কাঠের ওপর ফেললে ধাতব শব্দ হয়।

পর্যবেক্ষণ:

প্রত্যেকটি মুক্তাই স্বতন্ত্র। আসল মুক্তার মালায় প্রত্যেকটি মুক্তার রং, আকার, আকৃতি এবং উজ্জ্বলতা এক রকম হয় না। আপনি ভালো ভাবে পর্যবেক্ষণ করলে বুঝতে পারবেন প্রত্যেকটি মুক্তার আলাদা আলাদা বৈশিষ্ট রয়েছে। নকল মুক্তা একই আকার এবং উজ্জ্বলতার হয়ে থাকে।

আকৃতি:

আসল মুক্তা কখনো একটি নির্দিষ্ট আকৃতির হয় না। প্রাকৃতিক ভাবে জন্মানো মুক্তা দিয়ে তৈরি নেকলেসের সবগুলো দানা একই আকারের হওয়া খুবই কষ্টসাধ্য। একেবারে নিখুঁত মুক্তা খুবই দুঃপ্রাপ্য। একারণেই বড় সাইজের এবং ভালো উজ্জ্বলতার নিখুঁত মুক্তা অত্যন্ত মুল্যবান।

স্পর্শ:

আসল মুক্তা গরম আবহাওয়াতেও ঠান্ডা অনুভূত হয়। প্লাস্টিকের পুঁতি সাধারণত গরম অনুভূত হয়। আসল মুক্তা পরলে আপনার হাতে ঠান্ডা অনুুভূতি আসবে। যদি কৃত্রিম মুক্তা পুরোপুরি কাঁচের তৈরি হয় তবে তা আসল মুক্তার থেকে অনেক ভারি হবে। যদি আপনি প্রত্যেক হাতে একটি করে মুক্তা নিয়ে একটির সাথে আরেকটি ঘষতে থাকেন তবে আসল মুক্তার ক্ষেত্রে অমসৃণ মৃদু ঝাঁকি অনুভূত হবে, মুক্তার গায়ে হালকা পাউডার দেখা যাবে। নকল মুক্তার ক্ষেত্রে পিছলে যাবে বা উপরিভাগ মসৃণ হবে। মুক্তা ঘষতে ভয় পাবেন না, এটা আপনার আসল মুক্তায় কোনো ক্ষতি করবে না। তাই আসল মুক্তা চেনার আরেকটি সহজ উপায় হলো আপনার নখ দিয়ে ঘষা দিন এবং যদি মুক্তার গুড়া দেখতে পান তবে তা আসল মুক্তা। ঘষা দেওয়ার পরে আলতো করে মুছে ফেললে দাগ চলে যাবে এবং উজ্জ্বলতা ফিরে আসবে।

শব্দ:

যদি আপনি কিছু মুক্তা একত্রে ঝাঁকি দেন তবে আসল মুক্তার ক্ষেত্রে মৃদু স্বস্তিদায়ক শব্দ উৎপন্ন করবে, অন্যদিকে নকল মুক্তা তিক্ষ্ন অথবা ধাতব শব্দ উৎপন্ন করবে। এভাবে আপনি সহজেই চিনে নিতে পারেন আসল মুক্তা।


ঢাকা, শনিবার, অক্টোবর ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২০১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন