সর্বশেষ
রবিবার ৫ই কার্তিক ১৪২৬ | ২০ অক্টোবর ২০১৯

ট্রাম্পের হুমকির জবাবে যা বললেন সৌদি যুবরাজ

শনিবার, অক্টোবর ৬, ২০১৮

image-98017-1538826528.jpg
বিডিলাইভ ডেস্ক :

দিন দুয়েক আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এক সমাবেশে সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য দেয়ার সময় দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের প্রতি হুমকি দিয়ে বলেন, মার্কিন সামরিক বাহিনীর সহায়তা ছাড়া সৌদি সরকার বা রাজতন্ত্র দুই সপ্তাহও টিকতে পারবে না।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের আশা ছিল, প্রেসিডেন্ট ট্রাম্পের এই হুমকি ও বিতর্কিত মন্তব্যের কড়া জবাব দিবে সৌদি আরব। তবে আদতে কি তেমন কিছু বলা হয়েছে সৌদি বাদশাহ বা যুবরাজের পক্ষ থেকে?

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ব্লুমবার্গ পাবলিকেশনে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের জবাবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, ‘আমি তার (ট্রাম্পের) সাথে কাজ করতে ভালবাসি। মার্কিন প্রেসিডেন্ট ও ডোনাল্ড ট্রাম্প একসাথে কাজ করে মধ্যপ্রাচ্যে অনেক কিছু অর্জন করেছেন। বিশেষ করে উগ্রপন্থা, সন্ত্রাসবাদ এবং আইএসের বিরুদ্ধে যুদ্ধে অগ্রগতি অনেক।’

৩৩ বছর বয়সী সৌদি ক্রাউন প্রিন্স আরো বলেন, ‘মিত্র ও বন্ধুদের মধ্যে বিভিন্ন ইস্যুতে ঐক্য ও মতানৈক্য হওয়া স্বাভাবিক। তাছাড়া আপনাকে স্বীকার করতেই হবে যে, যেকোনো বন্ধু ভালো ও খারাপ উভয় বিষয়েই কথা বলবে। কোন বন্ধুই আপনার বিষয়ে ১০০ ভাগ ভালো কথা বলবে না। এমনকি সেই বন্ধু যদি পরিবারের ভিতরের সদস্য হলেও বলবে না। মিত্র বা বন্ধু যত ঘনিষ্টই হোক, ভুল বোঝাবুঝি থাকবেই। মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যকে আমরা ভুল বোঝাবঝি হিসেবেই বিবেচনা করছি।

বুধবার মিসিসিপি অঙ্গরাজ্যে এক সমাবেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রিয়াদকে খোঁচা দিয়ে বলেন, ওয়াশিংটন সামরিক সহায়তা বন্ধ করে দিলে সৌদি সরকার দুই সপ্তাহও টিকতে পারবে না। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি আরবকে রক্ষা করছে বলেও মন্তব্য করেন ট্রাম্প।


ঢাকা, শনিবার, অক্টোবর ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৪৬৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন