সর্বশেষ
সোমবার ২৯শে আশ্বিন ১৪২৬ | ১৪ অক্টোবর ২০১৯

ফের খুলে দেয়া হচ্ছে গোলান মালভূমি’র ক্রস পয়েন্ট

শনিবার, অক্টোবর ১৩, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাতিসংঘ, ইসরাইল ও সিরিয়া সোমবার গোলান মালভূমি’র কুনিত্রা ক্রসিং পুনরায় খুলে দেয়ার ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে।

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্র এক ঘোষণায় এ কথা জানিয়েছে। একইসঙ্গে দেশটি এ অঞ্চলে শান্তিরক্ষীদের কাজ সহজতর করতে মধ্যপ্রাচ্যের এ দুই দেশের প্রতি আহবান জানিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি এক বিবৃতিতে বলেন, 'যুক্তরাষ্ট্র এ ক্রসিং পুনরায় খুলে দেয়াকে স্বাগত জানাচ্ছে। এর ফলে গোলান মালভূমি অঞ্চলে যুদ্ধবিগ্রহ প্রতিরোধে জাতিসংঘ শান্তিরক্ষীরা তাদের প্রচেষ্টা জোরদারের সুযোগ পাবে।'

উল্লেখ্য, ১৯৭৪ সালে প্রায় ১ হাজার সৈন্য নিয়ে ইউএন ডিসএনগেজমেন্ট অবজার্ভার ফোর্স (ইউএনডিওএফ) প্রতিষ্ঠা করা হয়। আর এই ফোর্সের কাজ ছিল সিরিয়ার গোলান মালভূমি’র ইসরাইল অধিকৃত অংশে অস্ত্রবিরতি পর্যবেক্ষণ করা। খবর- বাসস

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর তিন বছরের মাথায় আল-কায়েদার সাথে যুক্ত বিদ্রোহীরা ওই এলাকায় ছড়িয়ে পড়ায় ২০১৪ সালে ইউএনডিওএফ তাদের কার্যক্রম প্রত্যাহার করে নেয়ার পর গত আগস্ট মাসে এ ক্রসিং পয়েন্ট এলাকায় তাদের আবারো টহল তৎপরতা শুরু করে।

মস্কোর মধ্যস্থতায় বিদ্রোহী যোদ্ধাদের সাথে করা একটি চুক্তির আওতায় গত জুলাইতে এ ক্রসিংয়ের সিরীয় প্রান্ত দেশটির সৈন্যরা পুনঃনিয়ন্ত্রণ নেয়ার পর ইউএনডিওএফের প্রত্যাবর্তনের সম্ভাবনা দেখা দেয়।


ঢাকা, শনিবার, অক্টোবর ১৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন