সর্বশেষ
শুক্রবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৫ | ১৪ ডিসেম্বর ২০১৮

হাঁড়ির পোড়া জেদি দাগ দূর করুন ৫টি সহজ উপায়ে

শনিবার, অক্টোবর ১৩, ২০১৮

17.jpg
বিডিলাইভ ডেস্ক :

রান্না করতে গেছেন আর হাঁড়ি পুড়ে যায়নি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। দুধ উথলে দাগ পড়তে পারে অথবা তরকারি হাঁড়ির নিচে লেগে যেতে পারে। এই দাগ একটু বেশি পড়লে তা উঠিয়ে ফেলা বেশ কষ্টসাধ্য। ডিশ ওয়াশার, সাবান কোনকিছু দিয়ে এই দাগ দূর করা সম্ভব হয় না। এই জেদী দাগ দূর করে ফেলুন সহজ একটি উপায়ে।

জেনে নিন হাঁড়ি পাতিলের দাগ উঠানোর সহজ ৫ উপায়-

ভিনেগার:

পাতিলের পোড়া দাগ তোলার জন্য ভিনেগার অনেক বেশি কার্যকরী। পোড়া জায়গায় ভিনেগার দিয়ে চুলায় অল্প আঁচে পাতিল রাখুন। চুলা থেকে নামিয়ে একটি ব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ ঘষার পর দেখবেন দাগ আস্তে আস্তে উঠে গেছে। ভিনেগার এর পরিবর্তে লেবুর রস ব্যবহার করতে পারবেন।

বেকিং সোডা:

পাতিলের পোড়া দাগ লাগা স্থানে এক বা দুই কাপ বেকিং সোডা ছিটিয়ে নিন। এবার কিনারা পর্যন্ত পর্যাপ্ত পানি দিয়ে ১৫ মিনিট ফুটতে দিন। প্রয়োজন পড়লে এটি ১/২ ঘন্টা পর আবার করুন। খুব বেশি কালো দাগ পরলে এক চিমিট লবণ দিয়ে দিতে পারেন।

ডিশওয়াশার ডিটারজেন্ট:

পাতিলের পোড়া জায়গায় ডিশওয়াশার পাউডার ছিটিয়ে দিন। তারপর গরম পানি দিয়ে পাতিলটি ভরে ফেলুন। পানি ঠান্ডা হয়ে এলে একটি ব্রাশ দিয়ে ঘষুন। দাগ হালকা হলে এই পদ্ধতিটি অনেক ভাল কাজ করবে। সতর্কতা: এই পদ্ধতিগুলো স্টেইনলেসস্টিল, এনামেল পাতিলের জন্য প্রযোজ্য। নন স্টিক পাতিলের ক্ষেত্রে এটি কার্যকরী নাও হতে পারে।

কেচাপ:

পাতিলের পোড়া জায়গায় পুরু করে কেচাপ লাগান। সারারাত এভাবে পাতিলটি রেখে দিন। পরের দিন এটি ঘষে ঘষে ধুয়ে ফেলুন। টমেটোতে যে এসিড আছে তা পোড়া দাগ দূর করে থাকে।

কোকাকোলা:

কোকাকোলা দিয়ে পাতিলটি ভর্তি করে নিন। কয়েক ঘন্টার জন্য পাতিলটি এভাবে রেখে দিন। এবার একটি পাতিল ঘষার মাজুনি দিয়ে ভাল করে ঘষুন। তারপর পাতিলটি ধুয়ে ফেলুন। ধোয়ার পর দেখবেন দাগ একদম দূর হয়ে গেছে।


ঢাকা, শনিবার, অক্টোবর ১৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৯৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন