সর্বশেষ
শুক্রবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৫ | ১৪ ডিসেম্বর ২০১৮

চালু হলো বিশ্বের দীর্ঘতম ফ্লাইট

শনিবার, অক্টোবর ১৩, ২০১৮

1539374273.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে গতকাল শুক্রবার নিউইয়র্কে অবতরণ করেছে। সিঙ্গাপুর এয়ারলাইন্সের এই ফ্লাইটটি যাত্রা শুরু করেছিল সিঙ্গাপুর থেকে। পুরো যাত্রায় সময় লেগেছে ১৭ ঘন্টা ৫২ মিনিট। এই ফ্লাইটে ছিলেন ১৫০ জন যাত্রী এবং ১৭ জন ক্রু। খবর বিবিসি’র।

বিমানের যাত্রীদের একজন ‘এয়ারলাইন্সরেটিংস ডট কমে’র প্রধান সম্পাদক জিওফ্রে থমাস জানান, খুব দ্রুত সময় পেরিয়ে গেছে। মনেই হয়নি যে সাড়ে ১৭ ঘন্টার বেশি সময় তারা আকাশে ছিলেন। সিঙ্গাপুরের চ্যাঙ্গি এয়ারপোর্ট থেকে নিউইয়র্কের নিওয়ার্ক এয়ারপোর্ট পর্যন্ত এই ফ্লাইটের উদ্বোধন হয় বেশ জাঁকজমক করে। বিশ্বে এরকম দূর পাল্লার ফ্লাইট আরো আছে। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ার পার্থ থেকে লন্ডন পর্যন্ত দীর্ঘ ১৭ ঘন্টার এক ফ্লাইট চালু করে কানটাস এয়ারলাইন্স। অন্যদিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট আছে অকল্যান্ড থেকে দোহা পর্যন্ত যেটিতে সময় লাগে সাড়ে ১৭ ঘন্টা।

সিঙ্গাপুর এয়ারলাইন্স তাদের এই ফ্লাইটে উড়িয়েছে একেবারে নতুন একটি এয়ারবাস যেটিতে রাখা হয়েছে মাত্র ১৬১টি আসন। এর মধ্যে ৬৭ টি বিজনেস ক্লাসে এবং ৯৪টি ইকনমি ক্লাসে। বিশ্বের আর্থিক লেনদেনের বড় দুটি কেন্দ্র নিউ ইয়র্ক এবং সিঙ্গাপুরের মধ্যে এই ফ্লাইট বেশ জনপ্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

সিঙ্গাপুর এয়ারলাইন্স এর আগেও ২০০৪ সালে এরকম একটি ফ্লাইট চালু করেছিল। কিন্তু পরে তারা সেটি বাতিল করতে বাধ্য হয়। কারণ যে বিমান দিয়ে এই ফ্লাইট চালানো হতো, সেটিতে বেশি জ্বালানি খরচ হতো এবং সেজন্যে এটিতে কোন লাভ করা যাচ্ছিল না। নতুন এয়ারবাস ৩৫০-৯০০ সেদিক থেকে বেশ সাশ্রয়ী হবে বলে মনে করা হচ্ছে। এটি বিরতিহীনভাবে ২০ ঘন্টা পর্যন্ত আকাশে উড়তে পারে।


ঢাকা, শনিবার, অক্টোবর ১৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৫৩৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন