সর্বশেষ
মঙ্গলবার ২০শে শ্রাবণ ১৪২৭ | ০৪ আগস্ট ২০২০

কোন পোশাক কীভাবে পরিষ্কার করবেন

রবিবার, অক্টোবর ১৪, ২০১৮

5aa935c5f375f61c008b456c-750-495.jpg
বিডিলাইভ ডেস্ক :

শখের পোশাক সঠিক উপায়ে পরিষ্কার না করার কারণে দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। জেনে নিন কোন পোশাক কীভাবে পরিষ্কার করবেন।

সুতি
সুতি পোশাক পরিষ্কার করা বেশ সহজ। তবে কিছুটা সচেতনতা চাই। যেমন খুব বেশি গরম পানিতে একদম ভিজিয়ে রাখবেন না সুতি পোশাক। এতে কাপড় সংকুচিত হয়ে পড়ে। কাপড়ে যেন ভাঁজ পড়ে না যায় সেজন্য বাতাস ও হালকা রোদে শুকান সুতি কাপড়।

ডেনিম
ডেনিম সবসময় উল্টো করে তারপর পরিষ্কার করবেন। এতে ফ্যাকাসে হবে না রঙ। কুসুম গরম পানি ও মাইল্ড ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করুন শখের ডেনিমের পোশাকটি। ক্যাস্টেল সোপ ব্যবহার করতে পারেন ডেনিম পরিষ্কার করার জন্য। ডেনিম কখনও কড়া রোদে শুকাবেন না। প্রাকৃতিক বাতাসে শুকিয়ে নিন।

চামড়ার পোশাক
চামড়ার পোশাক নিয়মিত পরিষ্কার করেত হবে নরম মাইক্রোফাইবার কাপড় দিয়ে। ভেজা কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন চামড়ার পোশাক। চামড়ার পোশাকের সৌন্দর্য অক্ষুণ্ণ রাখতে মাঝে মাঝে লেদার কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

উল
উলের পোশাক খুব ঘন ঘন পরিষ্কার না করলেই ভালো করবেন। পরিষ্কার করার আগে কয়েক ঘণ্টা ঠাণ্ডা পানি দিয়ে ভিজিয়ে রাখুন। হ্যান্ডওয়াশ কিংবা ক্যাস্টেল সোপ দিয়ে আলতো করে পরিষ্কার করে ফেলুন।

কাস্মিরি সোয়েটার/চাদর
কুসুম গরম পানি ও সামান্য ডিটারজেন্ট দিয়ে আলতো হাতে পরিষ্কার করতে হবে কাস্মিরি সোয়েটার কিংবা চাদর। পরিষ্কার করার পর নিংড়ে পানি ঝরাবেন না। শুকনো টাওয়েল দিয়ে চেপে চেপে মুছে প্রাকৃতিক বাতাসে শুকিয়ে নিন কাস্মিরি পোশাক।


ঢাকা, রবিবার, অক্টোবর ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৬৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন