সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

নির্বাচনের জন্য প্রাথমিকের বার্ষিক পরীক্ষা এগিয়েছে

শুক্রবার, অক্টোবর ১৯, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন এই পরীক্ষা আগামী ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী এই পরীক্ষা হওয়ার কথা ছিল ১১ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে।

প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হয় বিদ্যালয়গুলোতে। আর পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয় জাতীয়ভাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব গতকাল বৃহস্পতিবার বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে সম্পৃক্ত সব শিক্ষা কর্মকর্তাদের আদেশের অনুলিপি পাঠানো হয়েছে।

তবে মন্ত্রণালয়ের আদেশে বার্ষিক পরীক্ষার সূচিতে পরিবর্তন আনার বিষয়ে কোনো কারণ উল্লেখ করা হয়নি।

গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, 'মধ্য ডিসেম্বরের পর থেকে যে কোনো দিন জাতীয় নির্বাচন হওয়ার সম্ভাবনা আছে। নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করে বার্ষিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে।'

এর আগে, গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

নির্বাচনের সময় বিদ্যালয়গুলো ভোট কেন্দ্র হিসেবে ব্যবহার হয়; পাশাপাশি শিক্ষকরাও ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে কাজ করে থাকেন।


ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৬৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন