সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

১ কেজি প্লাস্টিক থেকে ২০ কেজি ডিজেল উৎপাদন সম্ভব

মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮

University.jpg
নোবিপ্রবি প্রতিনিধি :

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘প্লাস্টিক পণ্য থেকে জালানি: বৈজ্ঞানিক আবিষ্কার ও গবেষণা’ বিষয়ক এক সেমিনার আজ মঙ্গলবার দুপুরে (২৩  অক্টোবর ২০১৮) অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের সেমিনার কক্ষে অনুষ্ঠিত ওই  সেমিনারে প্রধান অতিথি ছিলেন নোবিপ্রবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। নোবিপ্রবি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ ইউছুপ মিঞার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মাইন উদ্দিন সরকার, প্রধান নির্বাহী ওয়েস্ট টেকনোলজিস্ট এলএলসি, আমেরিকা এবং ড. আঞ্জুমান বেগম শেলী, নির্বাহী পরিচালক ও সহপ্রতিষ্ঠাতা ওয়েস্ট টেকনোলজিস্ট এলএলসি, আমেরিকা। উক্ত সেমিনারের সমন্বয় করেন নোবিপ্রবি কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের পরিচালক ড. মো. আশরাফুল আলম।

সেমিনারে বক্তারা বলেন, এলএলসি সারা পৃথিবীতে ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে কাজ করে। ওয়েস্ট অর্থাৎ আবর্জনাকে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে মূল্যবান জিনিস উৎপাদন করা। এ পদ্ধতিতে ১ কেজি প্লাস্টিক থেকে ২০ কেজি ডিজেল উৎপাদন সম্ভব। এছাড়া এর মাধ্যমে গ্যাস, এভিয়েশন ফুয়েল ও বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

উল্লেখ্য, প্রধান নির্বাহী (সিইও) প্রফেসর ড. মাইন উদ্দিন সরকার একজন বিশিষ্ট বিজ্ঞানী। তিনি নোবিপ্রবি’র সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী। এশিয়া অঞ্চলের হাব হিসেবে তিনি নোবিপ্রবিকে অগ্রাধিকার দিচ্ছেন। এছাড়া তিনি নোয়াখালী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর বিষয়েও আগ্রহ দেখান।

সেমিনারে ড. মাইন উদ্দিন সরকাররের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।
 


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ২৫১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন