সর্বশেষ
রবিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৬ | ১৭ নভেম্বর ২০১৯

ফিলিপাইনের উত্তরাঞ্চলে টাইফুন 'উতু'র আঘাত

মঙ্গলবার, অক্টোবর ৩০, ২০১৮

7.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় প্রধান দ্বীপ লুজোনের ইসাবেলা প্রদেশে আজ টাইফুন 'উতু' আঘাত হেনেছে। ফিলিপাইনের বায়ুমণ্ডল, ভৌগলিক ও জোর্তিবিদ্যা সেবা প্রশাসন (পিএজিএএসএ) একথা জানিয়েছে।

আজ মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে ঘণ্টায় সর্বোচ্চ ১৫০ কিলোমিটার বেগে ঝড়টি আঘাত হানে এবং দমকা হাওয়া রূপে এর সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ২১০ কিলোমিটার।

এটি ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ঝড়ের প্রভাবে লুজোনের উত্তর ও মধ্যাঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

পিএজিএএসএ জানায়, এতে লুজোনের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা ও ভূমিধসের আশঙ্কা রয়েছে। ঝড়ের ফলে সৃষ্ট তিন মিটার উঁচু সামুদ্রিক ঢেউ ইসাবেলা, সাগাইয়ান, আরোরা, ইলোকোস সুর, ইরোকোস নর্তে, লা ইউনিয়ন ও প্যাগাসিনান উপকূলে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আবহাওয়া সংস্থা মাছ ধরার ও অন্যান্য ছোট নৌযানকে বিপজ্জনক এলাকায় না যাওয়ার পরামর্শ দিয়েছে। বড় জাহাজগুলোকে বিশাল আকারের সামুদ্রিক ঢেউয়ের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে।

এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে অনেক প্রদেশের স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। বুধবার নাগাদ এটি ফিলিপাইন অতিক্রম করবে বলে ধারণা করা হচ্ছে।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৩০, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৭৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন