সর্বশেষ
সোমবার ৬ই কার্তিক ১৪২৬ | ২১ অক্টোবর ২০১৯

তাইজুলের ছয়ে ২৮২তেই শেষ জিম্বাবুয়ে

রবিবার, নভেম্বর ৪, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

শন উইলিয়ামস কাল এসে বলে গিয়েছিলেন, জিম্বাবুয়ে অন্তত ৩৫০ করতে পারে আজ। আবু জায়েদ রাহী এসে বলে গিয়েছিলেন, জিম্বাবুয়েকে ৩২০ রানের মধ্যে আটকে দিতে চায় বাংলাদেশ। কিন্তু যা হলো, সেটা বাংলাদেশের জন্য আশার চেয়েও বেশি।

বাংলাদেশের জন্য দারুণ যে সকাল, তাইজুল ইসলামের জন্য সেটি স্বপ্নের। ক্যারিয়ারের দ্বিতীয় সেরা বোলিংয়ে জিম্বাবুয়েকে বেঁধে ফেললেন মাত্র ২৮২ রানে।

সকালে পিটার মুর আর রেজিস চাকাভা দেখেশুনেই খেলছিলেন, ১০ ওভারও পার করে ফেলেছিলেন দুজন। এর মধ্যে মুরের ফিফটি হয়ে গেল, দুজন ইনিংসটা বড় করবেন বলেই মনে হচ্ছিল। কিন্তু সকালের প্রথম স্পেলে বল করতে এসে তাইজুল ইসলাম হানলেন আঘাত।

এবারও উইকেটের অর্ধেক কৃতিত্ব নাজমুল হোসেন শান্তর, তাইজুলের বলটা চাকাভার ব্যাটে লেগে শর্ট লেগে চলে গিয়েছিল। দারুণ রিফ্লেক্সে বলটা শেষ পর্যন্ত তালুবন্দি করতে পেরেছেন। ২৮ রানেই ফিরে গেছেন চাকাভা।

এরপর মুর একপ্রান্ত থেকে দেখেছেন সঙ্গীদের আসা যাওয়া। অভিষিক্ত ওয়েলিংটন মাসাকাদজা দেখে শুনেই খেলছিলেন, কিন্তু শেষ রক্ষা হলো না। এবারও ঘাতক তাইজুলই। প্রান্ত বদলে এসে আবার পেলেন উইকেট। অফ স্টাম্পের ঠিক বাইরের বলটা খোঁচা দিলেন, মুশফিক ক্যাচ নিতে ভুল করলেন না।

২৬৮ রানে সপ্তম উইকেট হারাল জিম্বাবুয়ে। এর মধ্যে স্পিন শুরু হয়ে গেছে দুই দিক দিয়েই, নাজমুল ইসলাম অপু আবার এনে দিয়েছেন উদযাপনের উপলক্ষ। সোজা বলে ডিফেন্স করতে গিয়ে প্যাডে লাগে মাভুতার, এলবিডব্লুর আবেদনে আঙুল তুলতে খুব একটা সময় নেননি আম্পায়ার।

কাইল জার্ভিস ওয়ানডেতে দেখিয়ে ছিলেন, বড় শট খেলার সামর্থ্য আছে তাঁর। কিন্তু সেই বড় শট খেলতে গিয়েই হলো বিপদ, ব্যাটের কোনায় লেগে প্রথম স্লিপে ক্যাচ দিলেন মিরাজকে। পরের বলেই চাতারা সিলি মিড অফে ক্যাচ দিলেন লিটনকে, তাইজুলের হলো ছয়টি উইকেট। ৪৬ রান যোগ করেই সকালে ৫ উইকেট হারাল জিম্বাবুয়ে। আর ৬৩ রান করে একা পড়ে রইলেন পিটার মুর।

এই জিম্বাবুয়ের সাথেই তাইজুলের ক্যারিয়ার সেরা ইনিংসে ৮ উইকেট আছে, বাংলাদেশের হয়ে সেটিই এখনো রেকর্ড। সেবার অবশ্য হ্যাটট্রিক হয়নি, এবার দ্বিতীয় ইনিংসে প্রথম বলে সেই সম্ভাবনাও আছে তাইজুলের।

লাঞ্চের আগে এক ওভার ব্যাট করেছে বাংলাদেশ, তাতে কোনো বিপদ হতে দেননি লিটন দাস ও ইমরুল কায়েস। সূত্র: প্যাভিলিয়ন


ঢাকা, রবিবার, নভেম্বর ৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮০৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন