সর্বশেষ
সোমবার ৩রা পৌষ ১৪২৫ | ১৭ ডিসেম্বর ২০১৮

স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী

বুধবার, নভেম্বর ১৪, ২০১৮

gov-logo20160203061328.jpg
বিডিলাইভ ডেস্ক :

সরকারি চাকরিজীবী স্ত্রী মারা গেলে তার স্বামী আজীবন পেনশন সুবিধা পাবেন। তবে, এক্ষেত্রে স্বামী দ্বিতীয় বিয়ে করলে আর এ সুবিধা পাবেন না। বিদ্যমান সিস্টেমে চাকরীজীবী স্ত্রী মারা গেলে তার স্বামী ১৫ বছর পর্যন্ত পেনশন পেতেন।

বুধবার (১৪ নভেম্বর) অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

নতুন জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, পুরুষ ও মহিলা সরকারি কর্মচারীদের মৃত্যুর পর তাদের পরিবারের পারিবারিক পেনশন প্রাপ্যতার বিষয়ে নারী-পুরুষের সুযোগের সমতা বিধানের লক্ষ্যে এ পরিবর্তন আনা হলো। অর্থ মন্ত্রণালয় থেকে গত ২০১৫ সালের ১৪ অক্টোবর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছিল।

ওই প্রজ্ঞাপন অনুযায়ী সরকারি চাকরিজীবী স্বামী মারা গেলে স্ত্রী আজীবন পেনশন পাবেন। আর সরকারি চাকরিজীবী স্ত্রী মারা গেলে দ্বিতীয় বিয়েতে আবদ্ধ না হওয়া সাপেক্ষে স্বামী ১৫ বছর পর্যন্ত পেনশন পেতেন। তবে চাকরীজীবী স্বামীর মৃত্যুর পর স্ত্রী যদি দ্বিতীয় বিয়েতে আবদ্ধ হন তাহলে আর পেনশন পাবেন না।

নতুন প্রজ্ঞাপনে বলা হয়, পারিবারিক পেনশনের ক্ষেত্রে একজন মৃত মহিলা বেসামরিক কর্মচারীর স্বামী পুনরায় বিয়ে বন্ধনে আবদ্ধ না হলে বিধবা স্ত্রীর পারিবারিক পেনশন প্রাপ্ততার অনুরূপ হারে ও পদ্ধতিতে মৃত মহিলা বেসামরিক সরকারি কর্মচারীর বিপত্মীক স্বামী আজীবন পারিবারিক পেনশন পাবেন।


ঢাকা, বুধবার, নভেম্বর ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২১৪৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন