সর্বশেষ
শুক্রবার ৩০শে অগ্রহায়ণ ১৪২৫ | ১৪ ডিসেম্বর ২০১৮

জার্মানির সঙ্গে নাটকীয় ড্রয়ে সেমিতে নেদারল্যান্ডস

মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮

image-29437-1542685380.jpg
বিডিলাইভ ডেস্ক :

শেষ ম্যাচে সান্ত্বনার জয়টাই ছিল জার্মানির একমাত্র লক্ষ্য। সেই লক্ষ্যে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল। কিন্তু শেষ পাঁচ মিনিটে নেদারল্যান্ডস দারুণভাবে ঘুরে দাঁড়ানোয় ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে জার্মানদের। তাদের সঙ্গে ২-২ গোলের নাটকীয় ড্রয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে পেছনে ফেলে উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে উঠেছে ডাচরা।

এই ড্রয়ে ‘এ’ লিগের গ্রুপ-১-এর শীর্ষে আছে নেদারল্যান্ডস। চার ম্যাচে নেদারল্যান্ডস ও ফ্রান্সের সমান ৭ পয়েন্ট। তবে গোল ব্যবধানে ফরাসিদের থেকে এগিয়ে আছে ডাচরা।

‘এ’ লিগের চার গ্রুপের শীর্ষ দলগুলোকে নিয়ে আগামী বছরের জুনে হবে টুর্নামেন্টের ফাইনাল রাউন্ড। বাকি তিন গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল, ইংল্যান্ড ও সুইজারল্যান্ড।

সোমবার রাতে নিজেদের মাঠে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে গিয়েছিল জার্মানি। স্ট্রাইকার টিমো ভের্নারের গোলে লিড পায় স্বাগতিকরা। ১৯ মিনিটে ব্যবধান দ্বিগুণও করে ফেলে জার্মানি। দলের দ্বিতীয় গোলটা করেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার লেরয় সানে।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ানোর ভালো দুটি সুযোগ পেয়েছিলেন ভের্নার। কিন্তু তিনি একটি শট মারেন গোলরক্ষক বারাবর, আরেকটি পোস্টের বাইরে দিয়ে। এই অর্ধে বদলি হিসেবে নামেন থমাস মুলার। এটি আবার জাতীয় দলের হয়ে তার শততম ম্যাচ। স্কোরলাইন ৩-০ করার সুযোগ পেয়েছিলেন তিনিও। কিন্তু কাজে লাগাতে পারেননি।

ম্যাচের তখন বাকি আর পাঁচ মিনিট। নেদারল্যান্ডসের সেমিফাইনালে ওঠার স্বপ্ন ফিকে হয়ে গেছে অনেকটাই। এমন সময়েই ডি রনের কাট ব্যাকটা বক্সের বাইরে পেলেন প্রোমেস। তার শট খুঁজে নেয় জার্মানির জাল। ব্যবধান কমায় ডাচরা।

তখনো কাজ বাকি অনেকটা। ফাইনাল রাউন্ডে যেতে যে ডাচদের গোল দরকার আরো একটি। নির্ধারিত সময়ের শেষ মিনিটে মহামূল্যবান সেই গোলটাই এনে দেন ভার্জিল ভ্যান ডিক। ২-২ গোলের ড্রয়ে নেদারল্যান্ডসের যেমন পূরণ হয়েছে সেমিফাইনালের স্বপ্ন, জয়ের স্বপ্ন ভেঙেছে জার্মানির।


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৫৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন