সর্বশেষ
সোমবার ৩রা পৌষ ১৪২৫ | ১৭ ডিসেম্বর ২০১৮

অল্প ব্যবধানে হারের রেকর্ডে পাকিস্তান

পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ

মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮

444.jpeg
বিডিলাইভ ডেস্ক :

জিততে মাত্র ৫ রান দরকার পাকিস্তানের, অপরদিকে নিউজিল্যান্ডের চাই ১ উইকেট। এই রোমাঞ্চের শেষ দৃশ্যে জয় হলো নিউজিল্যান্ডের। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট ৪ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল কিউইরা।

এত কম রানে জয়ের ঘটনা ২০০৫ সালের পর আর দেখা যায়নি টেস্ট ক্রিকেটে। এর আগে অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ২ রানে জিতেছিল ইংল্যান্ড। আর এবার নিউজিল্যান্ড জিতলো ৪ রানে। সফরকারীদের ছুড়ে দেওয়া মাত্র ১৭৬ রানের লক্ষ্যটাও পাকিস্তানের জন্য কঠিন করে তোলেন কিউইরা। এজাজ প্যাটেল ৫৯ রান খরচায় পেয়েছেন ৫ উইকেট। যাতে চতুর্থ দিনের দ্বিতীয় সেশনেই পাকিস্তান অলআউট ১৭১ রানে।

দ্বিতীয় ইনিংসে সতীর্থদের ব্যর্থতার ভিড়ে একা হাতে লড়াই চালিয়েছেন আজহার আলী। শেষ পর্যন্ত তিনি টিকে থাকায় জয়ের আশাও বেঁচে ছিল পাকিস্তানের। কিন্তু জেতার জন্য যখন মাত্র ৫ রান দরকার, তখন শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে যান তিনি। এজাজের বল তার প্যাডে আঘাত করলে ওঠে জোরালো আবেদন, আম্পায়ার আঙুল তুললেও রিভিউ নেন আজহার। তাতে অবশ্য রক্ষা পাননি, ৬৫ রানে আউট হয়ে হারের যন্ত্রণায় হয়েছেন নীল।

১৭৬ রানের লক্ষ্যে খেলতে নেমে উদ্বোধনী জুটি থেকে ৪০ রান পায় পাকিস্তান। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ২৭ রান করে প্যাভিলিয়নে ফেরেন ইমাম-উল-হক। তার আউটের খানিক পরই ফিরে যান মোহাম্মদ হাফিজ (১০) ও হারিস সোহেল (৪)। যদিও প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠে পাকিস্তান আজহার ও আসাদ শাফিকের ব্যাটে। চতুর্থ উইকেটে তাদের ৮২ রানের জুটি জয়ের ভিত গড়ে দেয় ‘স্বাগতিকদের’।

কিন্তু ৪৫ রান করা আসাদের আউটের পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে পাকিস্তানের মিডল অর্ডার। নাইল ওয়াগনার ও এজাজের বলের সামনে কিছুই করতে পারেননি বাবর আজম-সরফরাজ আহমেদরা। লোয়ার অর্ডারেও অবস্থা একই, ফলে ১৭১ রানে অলআউট হয়ে ৪ রানে হারে পাকিস্তান।

এর আগে হাসান আলী (৫/৪৫) ও ইয়াসির শাহর (৫/১১০) দুর্দান্ত বোলিংয়ের সামনে দ্বিতীয় ইনিংসে ২৪৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

ভুল শুধরানোর ‍সুযোগ পাকিস্তান পাচ্ছে ২৪ নভেম্বর থেকে। ওই দিনই শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন