সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই কার্তিক ১৪২৬ | ২৪ অক্টোবর ২০১৯

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় নারী ও শিশুসহ নিহত ৩০

বৃহস্পতিবার, নভেম্বর ২৯, ২০১৮

afgan-782472439.jpg
বিডিলাইভ ডেস্ক :

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে মার্কিন বিমান বাহিনীর হামলায় নারী ও শিশুসহ অন্তত ৩০ বেসামরিক লোক নিহত হয়েছে। তালেবানদের ঘাঁটি সন্দেহে বুধবার (২৮ নভেম্বর) হেলমান্দের গারমসির জেলার একটি স্থাপনায় এ হামলা চালানো হয়।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো জানিয়েছে, তালেবানদের লক্ষ্য করে হামলা চালানো হলেও সেখানে বেসামরিক লোকদের উপস্থিতি সম্পর্কে তাদের জানা ছিল না।

হেলমান্দ প্রদেশের গভর্নর মোহাম্মাদ ইয়াসিন বলেন, গারমসিরতে তালেবান জঙ্গিদের বিরুদ্ধে হামলা চালানোর জন্য ন্যাটো জোটকে বলা হয়েছিল। এ হামলায় বেসামরিক লোকদের পাশাপাশি তালেবানরাও প্রাণ হারিয়েছে।

স্থানীয় বাসিন্দা মোহাম্মাদুল্লাহ বলেন, মার্কিন বাহিনী যে এলাকাটিতে বোমা হামলা করেছে সেখানে আমার ভাইয়ের বাড়ি। এ হামলায় নারীসহ ১৬ শিশু প্রাণ হারিয়েছে।

ফেদা মোহাম্মাদ নামে আরেক স্থানীয় বাসিন্দা বলেন, এখনো ধ্বংসস্তূপের নিচে অনেকের মরদেহ আটকা পড়ে আছে। এলাকাটি তালেবান নিয়ন্ত্রিত হলেও পশ্চিমা বিমান হামলার সময় ওই এলাকায় কোনো তালেবান সদস্য ছিল না।

এদিকে, রাজধানী কাবুলে নিরাপত্তা বাহিনীর একটি স্থাপনায় তালেবানদের হামলায় ১০ জন লোক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৯ জন। ব্রিটিশ নিরাপত্তা সংস্থা জি৪এস’র কার্যালয়ের অদূরে বিস্ফোরণের পর গুলি চালিয়ে এ হামলা করে তালেবানরা। পরে অবশ্য নিরাপত্তা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২২৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন