সর্বশেষ
মঙ্গলবার ১৪ই আষাঢ় ১৪২৯ | ২৮ জুন ২০২২

রহস্যময় কুয়োর তলায় বিস্ময়, উঠে এল প্রাচীন সৈন্যের দল!

শনিবার, ডিসেম্বর ১, ২০১৮

1542695318.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাজ পরিবারের কোনও প্রবীণ সদস্যের কবরে এই সৈন্যবাহিনীকে সাজানো হতো। উদ্দেশ্য ওই সৈন্য বাহিনী রাজা ও রাজ পরিবারের সদস্যদের উদ্ধার করবে।

কুয়োর তলায় খোঁজ মিলল সৈনিকের সারির। ২১০০ বছর আগেকার পুরনো কুয়োর তলা থেকে হদিশ মিলল কাঠের সৈন্যদলের! এই বিশেষ ভাবে সজ্জিত সৈন্যদলকে বলা হয় ‘টেরাকোটা আর্মি’। এত বছরের পুরনো এই কাঠের সেনাবাহিনীর সন্ধান পেয়ে উচ্ছ্বসিত প্রত্নতাত্ত্বিকরা।

আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট ‘লাইভসায়েন্স’-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ‘টেরাকোটা আর্মি’ হল টেরাকোটা স্থাপত্যের নিদর্শন। রথ, পদাতিক সৈন্য, ওয়াচ টাওয়ার ইত্যাদিতে সাজানো এই প্রত্ন নিদর্শন চিনের প্রথম সম্রাট কিন শি হুয়াং-এর তৈরি। ২০১৬ সালে ওই কুয়ো প্রথম আবিষ্কার হয়েছিল।

কেন প্রাচীন চিনে মাটির নীচে এমন সৈন্য সাজানো থাকত? আসলে এটার পিছনে রয়েছে প্রাচীন ধর্মীয় বিশ্বাস। রাজ পরিবারের কোনও প্রবীণ সদস্যের কবরে এই সৈন্যবাহিনীকে সাজানো হতো। উদ্দেশ্য ওই সৈন্য বাহিনী রাজা ও রাজ পরিবারের সদস্যদের উদ্ধার করবে।

মাটির তলায় থমকে থাকা ওই ইতিহাসের টুকরো থেকে নতুন কোনও তথ্য পাওয়া যায় কি না, আপাতত তার অনুসন্ধানেই ব্যস্ত প্রত্নতাত্ত্বিক ও গবেষকরা।-এবেলা


ঢাকা, শনিবার, ডিসেম্বর ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২১৯১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন