সর্বশেষ
শুক্রবার ৫ই আশ্বিন ১৪২৬ | ২০ সেপ্টেম্বর ২০১৯

শিক্ষার্থীদের স্কুল ব্যাগের ওজন নির্ধারণ করে দিয়েছে দিল্লি সরকার

সোমবার, ডিসেম্বর ৩, ২০১৮

19.jpg
বিডিলাইভ ডেস্ক :

দিল্লি সরকার প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়ুয়া বাচ্চাদের জন্য স্কুল ব্যাগের ওজন নির্ধারণ করে দিয়েছে। ভারী স্কুল ব্যাগ এসব শিক্ষার্থীর স্বাস্থ্য ও সুস্থতার জন্য মারাত্মক হুমকি হওয়ায় সরকারিভাবে এটি নির্ধারণ করে দেয়া হলো।

প্রথম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ব্যাগের ওজনের বিষয়ে কেন্দ্রের দিকনির্দেশনার পর দিল্লি সরকার শনিবার এই পরিপত্র জারি করে।

পরিপত্র অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থীর স্কুল ব্যাগের ওজন দেড় কেজির বেশি হবে না। এরপর তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর ক্ষেত্রে ২ থেকে ৩ কেজি। ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ৪ কেজি। অষ্টম ও নবম শ্রেণীর জন্য সাড়ে ৪ কেজি এবং দশম শ্রেণীর শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ কেজি নির্ধারিত করে দেয়া হয়েছে।

এতে আরো বলা হয়- স্কুলে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থীদের কোন ধরনের হোমওয়ার্ক না দিতে বলা হয়েছে এবং কোন বিশেষ দিনে স্কুলে নোট বই আনা যাবে। আর এ বইয়ের ব্যাপারে শিক্ষার্থীদের আগেই অবহিত করতে হবে।

পরিপত্রে বলা হয়- 'ভারী স্কুল ব্যাগ স্কুল শিক্ষার্থীর স্বাস্থ্য এবং সুস্থতার জন্য একটি বড় হুমকি। এটি বাড়ন্ত শিশুদের ওপর শারীরিকভাবে মারাত্মক প্রতিকূল প্রভাব ফেলে। এতে তাদের মেরুদন্ডের ও হাঁটু ক্ষতি হতে পারে।'


ঢাকা, সোমবার, ডিসেম্বর ৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৩৭৬২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন