সর্বশেষ
বুধবার ১লা কার্তিক ১৪২৬ | ১৬ অক্টোবর ২০১৯

দ্বিতীয় দিনের আপিলে বৈধ হলেন যাঁরা

শুক্রবার, ডিসেম্বর ৭, ২০১৮

songsod-nirbachon.jpg
বিডিলাইভ ডেস্ক :

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিলের দ্বিতীয় দিনের মতো শুনানি শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে এ আপিল শুনানি শুরু হয়। আজ শুক্রবার সকাল ১০টা থেকে ফের আপিল শুনানি শুরু হয়। এটি শেষ হবে আগামীকাল শনিবার।

সিরিয়াল নম্বর অনুযায়ী আজ শুক্রবার ১৬১ থেকে ৩১০ নম্বর পর্যন্ত এবং আগামীকাল শনিবার শেষ দিন ৩১১ থেকে ৫৪৩ নম্বর আবেদনের শুনানি হবে।

আগারগাঁও নির্বাচন ভবনে ১১ তলায় এ লক্ষ্যে গঠিত এজলাসে আপিল আবেদনের শুনানি অনুষ্ঠিত হচ্ছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এ আপিল শুনানি করছেন। ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বিচারকদের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছেন।

আজ শুক্রবার আপিল নিষ্পত্তি শেষে যাঁদের মনোনয়নপত্র বৈধ হয়েছে তাঁরা হলেন— মো. জিয়া উদ্দিন ও আবদুল খালেক (ব্রাহ্মণবাড়িয়া-৬); মুসলিম উদ্দিন (ব্রাহ্মণবাড়িয়া-৪); হাসান মাহমুদ চৌধুরী (চট্টগ্রাম- ৮); আবু আহমেদ হাসনাত (চট্টগ্রাম-৭); মো. গিয়াস উদ্দিন (ব্রাহ্মণবাড়িয়া-২); আবদুল খালেক (ব্রাহ্মণবাড়িয়া-৬); শাহজাহান মজুমদার (কুমিল্লা-১০); মো. আলতাফ হোসাইন (কুমিল্লা-১); খোরশেদ আলম খুশু (চাঁদপুর-৫); মো. সাইফুল্লাহ (হুমায়ুন মিয়া) (ব্রাহ্মণবাড়িয়া-২); এ কে ফাইয়াজুল হক ও মাসুদ পারভেজ সোহেল রানা (বরিশাল-২), মো. আবদুর রশিদ (পটুয়াখালী-১); মো. বাদশা মিয়া (বরিশাল-১); মো. মতিউর রহমান তালুকদার (বরগুনা-১); গোলাম নবী আলমগীর (ভোলা-১); মো. শহীদুল আলম তালুকদার (পটুয়াখালী-২); সৈয়দ রুবিনা আক্তার (বরিশাল-২); আলহাজ এ কে এম মোয়াজ্জেম হোসেন (ঢাকা-১৬); মো. সুলতান আহম্মদ খান (ঢাকা-৩); মোহাম্মদ সালাউদ্দিন (রুবেল) (কিশোরগঞ্জ-২); মোহাম্মদ. মুসা খান (কিশোরগঞ্জ-৬); মো. আ. লতিফ মিয়া (টাঙ্গাইল-৮); জাইদুল কবির (নরসিংদী-২); খালেদ সাইফুল্লাহ সোহেল খান (কিশোরগঞ্জ-১); জহিরুল হক মণ্ডল বাচ্চু (গাজীপুর-৩); মইনুল ইসলাম খান (মানিকগঞ্জ-২); সুশান্ত ভাওয়াল (শরীয়তপুর-৩); নুরুল ইসলাম (কিশোরগঞ্জ-২); মো. ছালাউদ্দিন খোকা (নারায়ণগঞ্জ-৪); ব্যারিস্টার এম আশরাফুল ইসলাম ও মামুনুর রহমান (টাঙ্গাইল-৬); এস এম চাঁন মিয়া (টাঙ্গাইল-৩); আল আমীন মোল্লা (মাদারীপুর-২); এস এম সরওয়ার (ঢাকা-৮), নাদিয়া আক্তার (মাদারীপুর-১)।

সারা দেশ থেকে আসা ৫৪৩টি আপিল আবেদনের প্রথম দিন ১৬০ জনের শুনানি নেওয়া হয়। এর মধ্যে ৮০ প্রার্থীকে বৈধ ঘোষণা করা হয়, অন্যদিকে রিটার্নিং কর্মকর্তার বাতিলের সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে ৭৬ জনের। এ ছাড়া চারজন প্রার্থীর আবেদন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্ধ ব্যক্তিরা গত ৩ ডিসেম্বর ৮৪টি, ৪ ডিসেম্বর ২৩৭টি এবং গত বুধবার শেষ দিনে ২২২টি আবেদন দায়ের করেন বলে বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়ার পর থেকে প্রার্থী ও তাঁর সমর্থকরা নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাতে পারবেন। সূত্র: এনটিভি


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৭৮৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন