সর্বশেষ
শুক্রবার ৮ই অগ্রহায়ণ ১৪২৬ | ২২ নভেম্বর ২০১৯

টাটকা মাংস চেনার উপায়

শনিবার, ডিসেম্বর ৮, ২০১৮

MEAT.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমরা প্রতিনিয়ত খাবার হিসেবে যে মাংস কিনে থাকি, সেটা কি সুস্থ পশুর মাংস, নাকি ক্যান্সারে আক্রান্ত পশুর মাংস তা কিন্তু আমরা কখনও জানি না বা জানার চেষ্টাও করি না। যদি পশুটি হয় ক্যান্সারে আক্রান্ত তাহলে সেই মাংস খাওয়া আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

তবে কেনার সময় কিছু সাবধানতা গ্রহণ বা সহজ পদ্ধতিতেই দেখে নিতে পারেন কেনা মাংসে ক্যান্সারের বীজ রয়েছে কিনা।

১. মাংস কেনার সময় প্রথমেই লক্ষ করুন তার রং কি? লালচে বা গোলাপি মাংস হলে ধরে নিতে হবে তা টাটকা। কিন্তু ধূসর মাংস মানেই তা বাসি। তাই এড়িয়ে চলুন ধূসর মাংস। এ বার এই লালচে বা গোলাপি মাংসের গায়ে হঠাৎ কোনও কোনও জায়গায় কিছুটা অংশ জুড়ে ধূসর বা ফ্যাকাশে রঙের কোনও দাগ আছে কি না লক্ষ করুন। তেমন দাগ থাকলে আগে বাদ দিন সেই মাংস। সাধারণত, ক্যানসার আক্রান্ত পশুর মাংসে এই রকম দাগ দেখা যায়।

২. মাংস কেনার আগে ভালমতো উল্টেপাল্টে দেখুন। বাড়তি বা অস্বাভাবিক মাংসপিণ্ডের অস্তিত্ব রয়েছে কি? তা হলে এই মাংসে ক্যানসার জাতীয় অসুখের বীজ থাকার সম্ভাবনা খুবই বেশি। এড়িয়ে চলুন সেটিও।

৩. মাংসের কোনও অংশে কালচে কোনও দাগ রয়েছে কি? টাটকা রঙের মাংসের গায়েও তেমনটা থাকলে সচেতন হোন। এ ছাড়া অন্যান্য অসুখ ঠেকাতে সব ধরনের মাংসই বাড়িতে এনে ধোয়ার পর কিছু ক্ষণ গরম জলে ভিজিয়ে রাখুন। এতে মাংস নরমও হবে, তা ছাড়া কোনও ছোটখাটো সংক্রমণ থাকলে তাকেও এড়ানো যাবে। কিন্তু ক্যান্সারের মতো বড় অসুখ ঠেকাতে এই পদ্ধতি অবলম্বন করে কোনও লাভ নেই। সে ক্ষেত্রে মাংসটি বাতিল করাই একমাত্র উপায়।


ঢাকা, শনিবার, ডিসেম্বর ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৪৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন