সর্বশেষ
রবিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৬ | ১৭ নভেম্বর ২০১৯

ফ্রান্সে মার্কেটে বন্দুকধারীর গুলিতে নিহত ৩

বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফ্রান্সের স্টার্সবার্গ শহরের একটি ব্যস্ত মার্কেটে এক বন্দুকধারীর গুলিতে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১২ জন। এদের মধ্যে ছয়জনের অবস্থা গুরুতর।

স্ট্রাসবার্গের ওই ক্রিসমাস মার্কেটে হামলাকারী ওই বন্দুকধারী ২৯ বছর বয়সী এক ফরাসি নাগরিক বলে জানিয়েছে পুলিশ।

ফান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিসটোফে ক্যাসটেনার সাংবাদিকদের জানান, ওই হামলাকারী একজন তালিকাভূক্ত সন্ত্রাসী। আগেও তার বিরুদ্ধে অপকর্মের রেকর্ড রয়েছে। ঘটনার পর থেকেই পুলিশ তাকে হন্নে হয়ে খুঁজছে।

পুলিশ ঘটনাস্থল ঘিরে রেখেছে। তবে কী কারণে এ হামলা তা এখনও জানতে পারেনি পুলিশ। আহত ১২ জনের মধ্যে ৬ জনের অবস্থাই আশংকাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।







ইতিমধ্যে হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে পুলিশ এবং তারা একে সন্ত্রাসী হামলা হিসেবে উল্লেখ করেছে। ২৯ বছর বয়সী ওই হামলাকারীর নাম চেরিফ সি এবং তিনি একজন ফরাসি নাগরিক।

হামলার পর এক সেনা সদস্যের সঙ্গে গুলি বিনিময়ে আহত ওই বন্ধুকধারীর খোঁজে বিভিন্ন স্থানে তল্লাশি চালানো হচ্ছে। পাশপাশি এই গোলাগুলির ঘটনায় তদন্ত শুরু করেছে ফ্রান্সের কাউন্টার টেররিজম প্রসিকিউটর।

এদিকে ওই হামলাকারীকে একজন তালিকাভূক্ত সন্ত্রাসী হিসেবে উল্লেখ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিসটোফে ক্যাসটেনার। তিনি বলেন, এর আগে দু দুইবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে ওই ব্যক্তির সংঘর্ষ হয়েছে। ফলে অনেক দিন ধরেই তাকে খুঁজছে পুলিশ।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিসটোফে ক্যাসটেনার আরো জানান, অপরাধীকে ধরতে সীমান্তবর্তী এলাকাগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং এই গ্রেপ্তার অভিযানে অংশ নিচ্ছে নিরাপত্তা বাহিনীর সাড়ে ৩শ সদস্য।

প্রসঙ্গত, এর আগেও দেশটিতে বেশ কয়েকবার সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ২০১৬ সালে ফ্রান্সের নিস শহরে বাস্তিল দিবস উদযাপন অনুষ্ঠানে আগতদের ওপর ট্রাক চালিয়ে দেওয়া হলে ৮০ জনেরও বেশি নিহত হয়।

এর আগে ২০১৫ সালে প্যারিসে কয়েকটি সংঘবদ্ধ হামলায় নিহত হয়েছিল ১৩০ জন। মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলঅমিক স্টেট এসব হামলার দায় স্বীকার করেছিল।


ঢাকা, বুধবার, ডিসেম্বর ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৯৬৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন