সর্বশেষ
মঙ্গলবার ৫ই অগ্রহায়ণ ১৪২৬ | ১৯ নভেম্বর ২০১৯

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হচ্ছেন সৌরভ

সোমবার, অক্টোবর ১৪, ২০১৯

sourav-ganguly.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইচ্ছের কথাটা লুকিয়ে রাখেন নি সৌরভ গাঙ্গুলি। প্রিন্স অব ক্যালকাটা আগেও বলেছেন তিনি বোর্ডের দায়িত্ব নিতে চান। এমন কী ভারতীয় ক্রিকেট দলের কোচও হতে আপত্তি নেই তার। সেই ইচ্ছের একটি সহসাই পূরণ হচ্ছে সাবেক এই অধিনায়কের।

সোমবার মনোনয়ন দাখিলের শেষ দিন। কিন্তু তার আগেই জানা গেল- বোর্ড সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হবে না। সর্বসম্মতিক্রমেই সৌরভই হচ্ছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি। এজন্য ৪৭ বছরের এই ক্রিকেট তারকাকে বর্তমান ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (সিএবি) সভাপতি পদ ছাড়তে হবে।

অবশ্য শুরুতে আলোচনায় না থাকলেও হঠাৎ করেই আলোচনা চলে আসেন সৌরভ। বলা হচ্ছে সোমবারই মহারাজ তার মনোনয়ন পত্র জমা দেবেন। একাধিক প্রার্থী না থাকলে তিনিই হয়ে যাবেন সভাপতি। সবকিছু ঠিক থাকলে ১০ মাসের জন্য বিসিসিআই প্রধানের দায়িত্ব পাবেন সৌরভ।

এমনিতে শোনা যাচ্ছিল বিসিসিআই সভাপতি হতে পারেন ব্রিজেশ প্যাটেল। কিন্তু তিনি রোববার রাতে সরে দাঁড়িয়েছেন।

বলা হচ্ছে, ২০২১ পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই বোর্ডের নতুন সভাপতি পদে বসানো হচ্ছে সৌরভকে। এটা ক্ষমতাসীন বিজেপির গেমপ্ল্যান। সৌরভকে দিয়ে জনপ্রিয়তা আরও বাড়িয়ে নিতে চায় তারা। অবশ্য প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেও ২০২০ সালের সেপ্টেম্বরে অব্যাহতি দিতে হবে সিএবি প্রেসিডেন্টকে। শীর্ষ আদালতের নিয়মানুসারে টানা ছয় বছর বোর্ডের কোনওরকম পদে দায়িত্ব সামলানোর পর সংশ্লিষ্ট ব্যক্তির ‘কুলিং পিরিয়ডে’ যেতে হয়! সিএবি দায়িত্বে দুই মেয়াদে রয়েছেন সৌরভ।

২৩ অক্টোবর বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে নতুন প্রেসিডেন্টে নাম। এ অবস্থায় বিসিসিআই বসের চেয়ারে বসা সৌরভের জন্য এখন শুধু সময়ের অপেক্ষা। জগমোহন ডালমিয়ার পরে তিনিই পশ্চিমবাংলা থেকে ক্রিকেট বোর্ডের প্রধান কর্তা হতে যাচ্ছেন।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহ হতে যাচ্ছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সেক্রেটারি। সাবেক সভাপতি অনুরাগ ঠাকুরের ছোট ভাই অরুণ ধুমাল হচ্ছেন বিসিসিআইয়ের নতুন কোষাধ্যক্ষ।


ঢাকা, সোমবার, অক্টোবর ১৪, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ২৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন