সর্বশেষ
বুধবার ২৯শে কার্তিক ১৪২৬ | ১৩ নভেম্বর ২০১৯

সিরিয়ায় হামলা: তুর্কি মন্ত্রী-কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯

72764759_1355653331256161_8465428622574878720_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন বাহিনী সরে যাওয়ার পর সেখানে কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে তুরস্ক। কয়েকদিন আগেও কুর্দি বাহিনী মার্কিন মিত্র হিসেবে কাজ করেছে। তাই তাদের ওপর হামলায় সরাসরি সহযোগীতা না হামলা বন্ধ করতে করলেও তুরস্ককে চাপে ফেলতে চাইছে মার্কিন সরকার। তারই ধারাবাহিকতায় দুইজন তুর্কি মন্ত্রী ও সরকারি তিনজন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞারোপ করেছে যুক্তরাষ্ট্র।

সিরিয়ায় তুর্কি ও কুর্দি বাহিনীর যুদ্ধ বন্ধ করতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, তিনি যত দ্রুত সম্ভব ওই এলাকা সফরে যাবেন।

নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন নুচিন বলেন, ‘নতুন আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বেশ শক্তিশালী এবং তা তুরস্কের অর্থনীতির উপর মারাত্মক প্রভাব ফেলবে’।

এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি বিভাগ বলেছে, ‘তুরস্কের সরকারের কর্মকাণ্ডে সিরিয়ার ওই অঞ্চলের নিরপরাধ নাগরিকদের জীবন যেমন ঝুঁকির মধ্যে পড়েছে, তেমনি পুরো অঞ্চল অস্থিতিশীল হয়ে পড়েছে। আবার সেই সঙ্গে ইসলামিক স্টেটকে পরাজিত করার গৌরবকেও ম্লান করে দিয়েছে।’

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, এই নিষেধাজ্ঞা চলতে থাকবে এবং ক্রমে আরও কঠোর হতে থাকবে যতক্ষণ পর্যন্ত তুরস্ক যুদ্ধবিরতি ঘোষণা না করবে, সংঘাত বন্ধ না করবে এবং দীর্ঘমেয়াদী কোন শান্তিচুক্তিতে না আসবে। এর আগে সোমবার ইউরোপিয়ান ইউনিয়ন নেতারা তুরস্কে অস্ত্র রপ্তানি বন্ধ করার ব্যপারে একমত হয়েছেন।

এমন নিষেধাজ্ঞার জবাবে তুরস্ক বলেছে, ‘বেআইনি এবং পক্ষপাতমূলক’ আচরণের জন্য ইইউ এর সাথে নিজেদের সম্পর্ক পুনঃমূল্যায়ন করবে দেশটি।

অপরদিকে কুর্দি বাহিনীর পক্ষে যুদ্ধ করতে দেশটির উত্তরাঞ্চলে পৌঁছেছে হাজার হাজার সিরিয় বাহিনী। কুর্দিদের সঙ্গে সিরিয় বাহিনীর চুক্তিকে প্রেসিডেন্ট আসাদের সাফল্য হিসেবে ধরা হচ্ছে। এই চুক্তির ফলে বহুদিন পর দেশটির উত্তরাঞ্চলে পৌঁছতে পেরেছে সরকারি বাহিনী।

 

 


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২১৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন