সর্বশেষ
বুধবার ২৯শে কার্তিক ১৪২৬ | ১৩ নভেম্বর ২০১৯

পনির নিয়ে কিছু কথা

মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯

ponir.gif
বিডিলাইভ ডেস্ক :

পনির একটি চর্বিজাতীয় খাবার। পনির তৈরির মূল উপাদান দুধ। নিয়মিত পনির খেলে অনেক উপকার পাওয়া যায়। দুধের বিকল্প হিসেবে পনির খাওয়া যায়। মজাদার খাবার বানানো যায় পনির দিয়ে। জেনে নেয়া যাক কি কি উপকার হয় পনির খেলে :

নিয়মিত পনির খেলে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়। দাঁত এবং হাড়ের গঠন মজবুত হয়। দৈনন্দিন চাহিদার ৮ শতাংশ ক্যালসিয়াম পনির থেকেই পূরণ হতে পারে।

জার্নাল অফ নিউট্রিশনের এক গবেষণা থেকে জানা গিয়েছে যে যারা দিনে ২ পিস করে পনির খায় অর্থাত্‍ ৫০ গ্রাম তাদের ২টাইপ ডায়বেটিস হওয়ার আশঙ্কা অনেক অংশে কমে যায়। পনিরে রয়েছে ভরপুর প্রোটিন। ১০০ গ্রাম পনিরের মধ্যে থাকে ১১ গ্রাম প্রোটিন। 

পনিরে হাই কোয়ালিটির প্রোটিন থাকে যা বিভিন্ন ধরণের ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে আটকে দেয়। লিভার ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার ইত্যাদি হওয়ার সম্ভাবনা কমে যায়। লাইনোলিক অ্যাসিড ও স্পাইনগোলিপিডস নামে দুই উপাদানে ভরা পনির। পনির খান আর ক্যান্সারের মত মারণরোগকে নিজের শরীর থেকে দূরে রাখুন।

পনিরে থাকা উচ্চমানের প্রোটিন গর্ভাবস্থায় থাকা মহিলাদের জন্য খুবই উপকারী।

যাদের শরীর দুর্বল, ওজন কম তারা নিয়মিত পনির খেলে সুস্বাস্থ্যের অধিকারী হয়ে উঠবেন। ওজনের সামঞ্জস্য বজায় রাখতে পনিরের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

অল্পতেই যাদের গ্যাস হয় তারা নিয়মিত পনির খেতে পারেন।

আসুন নিয়মিত পনির খাওয়ার অভ্যাস করি।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৬৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন