সর্বশেষ
মঙ্গলবার ৫ই অগ্রহায়ণ ১৪২৬ | ১৯ নভেম্বর ২০১৯

পদ্মা সেতুতে বসছে ১৫তম স্প্যান

বুধবার, অক্টোবর ১৬, ২০১৯

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

পদ্মা সেতুর কাজকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে বর্তমান সরকার। দ্রুত গতিতে চলছে সেতুর কাজ। ইতিমধ্যে সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩২টি পিলার নির্মাণ হয়ে গেছে। এবার সেতুতে বসছে ১৫তম স্প্যান। এই স্প্যান বসলে সেতুটি দৃশ্যমান হবে ২২৫০ মিটার। ১৫তম স্প্যান বসানো হলো পরবর্তীতে প্রতি মাসে দুটি করে স্প্যান বসানো পরিকল্পনা রয়েছে বলে জানান সেতু সংশ্লিষ্টরা।

সেতুর পিলারের জন্য ২০১৫ সালের ডিসেম্বরে পাইল বসানো শুরু হয়। এরপর চার বছর পেরোনোর আগেই এ বছরের জুলাইয়ে শেষ হয় সেতুর সর্বমোট ২৯৪টি পাইলের কাজ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্মাণকাজের শুরুতে ৪২টি পিলারে নিচে ২৬৪টি পাইলের রাখার নকশা করা হয়। কিন্তু নদীর গভীর তলদেশে কাদামাটির স্তর ও গঠনগত বৈচিত্র্য থাকায় নতুন নকশা করতে হয়। নতুন নকশায় ১ ও ৪২ নম্বর পিলারে ১৬টি করে মোট ৩২টি পাইল করা হয়। আর ২২টি পিলারে সাতটি করে মোট পাইল ১৫৪টি এবং ১৮টি পিলারে ছয়টি করে মোট ১০৮টি পাইল রাখা হয়।

খরস্রোত নদীতে পাইলের ওপর পিলার যেন একশত বছরের বেশি সময় টিকে থাকে এমনভাবে নদীতে পাইল ড্রাইভ করা হয়েছে। বর্তমানে সেতুর ৬টি স্প্যান বসানোর জন্য প্রস্তুত রয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।

 


ঢাকা, বুধবার, অক্টোবর ১৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন