সর্বশেষ
সোমবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৬ | ১৮ নভেম্বর ২০১৯

রোদে পোড়া ত্বকের জন্য করণীয়

বুধবার, অক্টোবর ১৬, ২০১৯

19.jpg
বিডিলাইভ ডেস্ক :

তীব্র তাপদাহে চলাচলের সময় ঘাম আর রোদে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বক। প্রচন্ড রোদে ত্বকের কোন কোন অংশ পুড়ে কালচে হয়ে যেতে পারে। দেখা দিতে পারে র‍্যাশ, ব্রণসহ নানারকম ত্বকের সমস্যা।

তাই এই সমস্যা রোদে নিয়মিত সানস্ক্রিন আর ছাতা ব্যবহারের পাশাপাশি ত্বকের বাড়তি যত্ন নিলে রোদে পোড়াভাব কমে যাবে। তাই ত্বক স্বাস্থ্যজ্জ্বল রাখতে নিজের জন্য প্রতিদিন কিছুটা সময় রাখুন। চলুন জেনে নেয়া যাক কীভাবে বানাবেন ফেসপ্যাক।

দুধ ও হলুদ গুঁড়ার মিশ্রণ:
দুধ ও হলুদ গুঁড়া দুধের সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে তৈরি করি যায় দাগ তোলার মিশ্রণ। দুধ যেন এক্ষেত্রে ঠান্ডা হয়। ঠান্ডা ৫০-৬০ মিলিলিটার দুধে হাফ চা চামচ হলুদ মিশিয়ে গুলে নিন। এই মিশ্রণটি মুখে ও হাতে লাগিয়ে অপেক্ষা করুন ১৫-২০ মিনিট। এরপর ধুয়ে নিন, দেখবেন আপনার ত্বকের পুরনো জেল্লা ফিরে এসেছে। দুধের জলীয় অংশ আপনার ত্বককে ময়শ্চারাইজও করে। ফলে ড্রাই স্কিন যাদের তাদের জন্য এটা ভালো।

ময়দা ও দুধের মিশ্রণ:
ময়দা ও দুধের মিশ্রণ এটি সাধারণত খুব টাফ মিশ্রণ হয়। ফলে স্কিন থেকে দাগ তুলতে ভালো কাজ দেয়। অল্প দুধের মধ্যে ময়দা গুলে নিন ভাল করে। ময়দার দলা যেন থেকে না যায়। এবারে হাতে মুখের বিভিন্ন অংশে এটি ব্যবহার করুন ১০-১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মধু ও আনারসের মিশ্রণ:
মধু ও আনারস দাগ তুলতে মধু খুবই কাজে দেয় কারণ ত্বক সহজে এটি টেনে নেয়। এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন আনারসের রস। আনারসের টুকরো থেকে চাপ দিয়ে রস বের করে নিন। এরপর তাতে হাফ চামচ মধু মিশিয়ে দিন। মিশ্রণে মধু ভালোমত মিশে যেতে দিন। এরপর সেটি হাতে মুখের ত্বকে লাগান। ১০-১৫ মিনিট সময় দিন শুকিয়ে যাওয়ার জন্য। এরপর ধুয়ে ফেলুন পানি দিয়ে। এতে মধু ব্যবহার করলে স্কিনের জেল্লা বাড়ে। কিন্তু এতে আর্দ্রতা কমে যাওয়ার সম্ভাবনা থাকে। ড্রাই স্কিন যাদের, তাদের এই পদ্ধতিটি না ব্যবহার করা ভালো।


ঢাকা, বুধবার, অক্টোবর ১৬, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩২৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন