সর্বশেষ
শুক্রবার ৩রা আশ্বিন ১৪২৭ | ১৮ সেপ্টেম্বর ২০২০

ঢাবিতে চালু হলো বাইসাইকেলসেবা ‘ডিইউ চক্কর’

বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯

jobikeapp.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ডাকসুর উদ্যোগে চালু হল বহুল প্রতীক্ষিত জো-বাইক সেবা ‘ডিইউ চক্কর’।

বুধবার বিকাল সোয়া ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে ভিসি অধ্যাপক ড. মো আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এ সেবার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী বলেন, ঢাবির শিক্ষার্থীদের পরিবহন সুবিধার জন্য সাইকেল সার্ভিস চালু হয়েছে। এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। সাইকেল একটি পরিবেশ বান্ধব পরিবহন ব্যবস্থা। এর মাধ্যমে ছাত্রাবস্থায়ই শিক্ষার্থীরা পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারবে।

জোবাইক হলো মোবাইল অ্যাপভিত্তিক ও পরিবেশ বান্ধব সাইকেল শেয়ারিং সেবা ।

এই সেবা পেতে ব্যবহারকারীকে তার স্মার্টফোনে নির্দিষ্ট অ্যাপসটি ডাউনলোড করতে হয় এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হয়। তারপরে ব্যবহারকারী কিউ আর কোড স্ক্যান করে সাইকেলগুলো আনলক করে চালাতে পারে। এর জন্য নির্দিষ্ট পরিমাণে টাকা পরিশোধ করতে হয় গ্রাহককে।

ডাকসুর উদ্যোগে ১০০টি বাইসাইকেল নিয়ে বুধবার এই জো বাইক সেবার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে। এর আগে ৩০ সেপ্টেম্বর ২০-২৫ বাইসাইকেল বিশ্ববিদ্যালয়ে আনা হয়েছিল। ‘কার্বনমুক্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস’ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জো-বাইক সেবা চালু হয়েছে বলে জানান শামস-ঈ-নোমান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জোবাইকের ১০০টি বাইক নিয়ে সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে ডাকসু ও হল সংসদের নেতারা ছাড়াও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

 


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন