সর্বশেষ
বৃহঃস্পতিবার ৩০শে কার্তিক ১৪২৬ | ১৪ নভেম্বর ২০১৯

তেল ট্যাংকারে হামলাকারীদের আবারো হুঁশিয়ারি ইরানের

বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯

72844563_684640608709741_8131094164797390848_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

সম্প্রতি সৌদি আরবের জেদ্দা বন্দরের কাছে লোহিত সাগরে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় ইরানি তেলবাহী ট্যাংকার সাবিতি। এর পেছনে কার হাত রয়েছে তা স্পষ্ট না করলেও ফের হামলাকারীদের হুঁশিয়ারি দিল ইরান। ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি হুঁশিয়ারি দিয়ে বলেন, লোহিত সাগরে তেল ট্যাংকারের ওপর ক্ষেপণাস্ত্র হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বুধবার তেহরান সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভের সঙ্গে এক বৈঠকে একথা বলেন শামখানি।

তিনি বলেন, ‘ইরানি জাহাজে হামলা করে যারা মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করেছে তাদেরকে আমরা এমন জবাব দেব যে, তারা তাদের কৃতকর্মের জন্য অনুতপ্ত হবে’। আন্তর্জাতিক পানিসীমায় নিরাপত্তাহীনতা সৃষ্টি করাকে তিনি মধ্যপ্রাচ্যে সংকট তৈরির উপলক্ষ বলে উল্লেখ করেন।

গত শুক্রবার লোহিত সাগর দিয়ে যাতায়াতকারী ইরানি তেল ট্যাংকার ‘সাবিতি’র ওপর আধাঘণ্টার ব্যবধানে দুইবার ক্ষেপণাস্ত্র হামলা হয়। এতে ট্যাংকারটির ক্ষতি হলেও কোনো ক্রু এতে হতাহত হননি। হামলার সময় ইরানি জাহাজটি সৌদি আরবের জেদ্দা সমুদ্রবন্দর থেকে ৬০ মাইল দূরে অবস্থান করছিল এবং জেদ্দা ছিল ওই ট্যাংকারের সবচেয়ে কাছের বন্দর।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এর আগে বলেছেন, একাধিক দেশের পৃষ্ঠপোষকতায় একটি দেশ এ হামলা চালিয়েছে এবং তদন্তের মাধ্যমে সঠিকভাবে হামলাকারীকে শনাক্ত করার চেষ্টা চলছে।

 


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন