সর্বশেষ
শুক্রবার ৩রা বৈশাখ ১৪২৮ | ১৬ এপ্রিল ২০২১

সিরিয়ায় সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত তুরস্ক ও যুক্তরাষ্ট্র

শুক্রবার, অক্টোবর ১৮, ২০১৯

27.jpg
বিডিলাইভ ডেস্ক :

সিরিয়ায় সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্র বলে জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। যুদ্ধবিরতির আওতায় সিরিয়ার কুর্দি গেরিলারা তাদেরকে নিরাপদ অঞ্চলে সরিয়ে নেবে বলেও তিনি জানান।

গতকাল বৃহস্পতিবার তুরস্কে রাজধানী আঙ্কারায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এবং মার্কিন প্রতিনিধি দলের মধ্যে পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে আলোচনার পর যুদ্ধবিরতির বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়।

এরপর মাইক পেন্স সাংবাদিকদের জানান, কুর্দি গেরিলাদের প্রত্যাহার সম্পন্ন হলেই আংকারা যুদ্ধবিরতি করবে। তিনি জানান, তুরস্ক ১২০ ঘণ্টার যুদ্ধবিরতি দেবে যাতে কুর্দি গেরিলারা তাদেরকে তুর্কি-সিরিয়া সীমান্তের নিরাপদ অঞ্চলে সরিয়ে নিতে পারে।

পরে তুরস্কে এবং আমেরিকা যে যৌথ বিবৃতি দিয়েছে তাতে বলা হয়েছে, তুরস্কের সেনারা উত্তর সিরিয়ায় একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু জানান, তার দেশের সেনারা শুধুমাত্র কুর্দি গেরিলাদেরকে নিরাপদ অঞ্চলে সরে যাওয়ার জন্য ১২০ ঘণ্টার যুদ্ধবিরতি দিচ্ছে তবে যুদ্ধের প্রধান ক্ষেত্র সিরিয়ার সীমান্তবর্তী শহর কুবানি নিয়ে কোনো গ্যারান্টি দেয়া হয় নি।

যুদ্ধবিরতির খবর বের হওয়ার পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার পোস্টে বলেছেন, 'তুরস্ক থেকে বিরাট খবর বের হলো, এতে লাখ লাখ মানুষের জীবন বেঁচে যাবে।'


ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৭১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন