সর্বশেষ
মঙ্গলবার ৫ই অগ্রহায়ণ ১৪২৬ | ১৯ নভেম্বর ২০১৯

জি-৭ সম্মেলনের আলোচনায় থাকছে না জলবায়ু পরিবর্তন: যুক্তরাষ্ট্র

শুক্রবার, অক্টোবর ১৮, ২০১৯

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনের আলোচ্যসূচিতে জলবায়ু পরিবর্তনের বিষয়টি না থাকার কথা নিশ্চিত করেছে ট্রাম্প সরকার। হোয়াইট হাউসের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মিকি মালভানি বলেন, আমাদের আলোচনায় জলবায়ু পরবির্তন নিয়ে কোনো কথা হবে না।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল স্বীকৃত বিশ্বের সাতটি মূল উন্নত অর্থনীতির দেশ নিয়ে গঠিত জি-৭। এর দেশগুলো হলো- জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়ন ও জি৭ এ প্রতিনিধিত্ব করে। ২০১৪ সালের ক্রিমিয়া সংকটে রাশিয়ার সংশ্লিষ্টতার কারণে ২০১৪ এর ২৪ মে রাশিয়াকে জি৮ থেকে বাদ দেওয়া হয়।

আগামী বছর ফ্লোরিডায় ট্রাম্পের মালিকানাধীন গলফ ক্লাবে বসবে জি-৭ এর সম্মেলন। জলবায়ু পরিবর্তন মোকাবেলা নিয়ে ট্রাম্প প্রশাসনের অনাগ্রহ নতুন কিছু নয়। এর আগে প্যারিস জলবায়ু চুক্তি থেকেও বেরিয়ে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

পৃথিবীর মোট কার্বর নিঃসরণের অর্ধেকের জন্য দায়ী যুক্তরাষ্ট্র ও চীন। তবে ট্রাম্প একথা স্বীকার করতে চান না। তার মতে জলবায়ু পরিবর্তন একটি ভ্রান্ত ধারণা। কিছু দেশ ফায়দা নেয়ার জন্য এ বিষয়টিকে অতিরঞ্জিত করছেন।

 


ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৮, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৭১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন