সর্বশেষ
সোমবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৬ | ১৮ নভেম্বর ২০১৯

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়

মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

Facebook-F-750x422.jpg
বিডিলাইভ ডেস্ক :

নিজের ফেসবুক প্রোফাইল কেবলমাত্র আপনি নিজেই দেখতে পাচ্ছেন এমন ভাবা একেবারেই উচিত নয়। আপনি কখন, কী পোস্ট করছেন, তা দেখে ফেলছে সবাই। আপনার পোস্ট এমন কয়েকজন মানুষ দেখে ফেলছেন, যাদের হয়তো চেনা সম্ভবও নয়।

ফেসবুক-এর মাধ্যমে গোটা বিশ্বের সঙ্গে আপনি যোগাযোগ স্থাপন করতে পারবেন। ফেসবুক যেমন যোগাযোগের একটা বড় মাধ্যম, তেমনই আপনার ফেসবুক যদি অন্য কারো হাতে চলে যায়, তাহলে তো খুবই বিপজ্জনক হতে পারে। তাই ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখা খুবই জরুরি।

তবে এখন প্রশ্ন হলো- কীভাবে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিরাপদ রাখা যায়? আর কখন বুঝবেন আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে-

কেউ যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক করেন, তাহলে আপনার অ্যাকাউন্টে আপনি নিজেও পাসওয়ার্ড দিয়েও ঢুকতে পারবেন না। তবে আপনার অ্যাকাউন্ট থেকে ইমেইল বা পোস্ট যেতে থাকবে। তখন আপনি বুঝবেন আপনি আপনার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়েছেন।

আবার এমনও হতে পারে, আপনি আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারছেন কিন্তু আপনার নামে আপত্তিকর মেইল বা পোস্ট দেয়া হচ্ছে; সে ক্ষেত্রে আপনি ধরে নিতে পারেন আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

করণীয় :
# কোনো অচেনা প্রোফাইল থেকে পাওয়া ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করা একেবারেই উচিত নয়। যাচাই করে তবেই ফ্রেন্ডশিপ অ্যাকসেপ্ট করুন।

# বাড়িতে বা অফিসে নিজের কম্পিউটারে বা ল্যাপটপে ফেসবুক প্রোফাইল খুলে রেখে কোথাও যাওয়াটা একেবারেই উচিত নয়। আগে লগ আউট করে তবেই নিজের সিস্টেম ছেড়ে ওঠা উচিত।

# যদি অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যায় তাৎক্ষণিকভাবে পুলিশকে অবহিত করেন যে আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে। সেক্ষেত্রে জরুরি সেবার যে নম্বর ৯৯৯ রয়েছে সেখানে জানাতে পারেন।

# এছাড়াও ঘনিষ্ঠ বন্ধু বা পরিবারের কারো অ্যাকাউন্ট থেকে জানাতে পারেন যে আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে। পরিষ্কার জানিয়ে দেন, আপনার অ্যাকাউন্ট থেকে যেসব পোস্ট বা ছবি শেয়ার করা হচ্ছে, সেগুলো আপনি করছেন না।

# একান্ত ব্যক্তিগত তথ্য ফেসবুকে দেয়া একেবারেই উচিত নয়। নিজের বাড়ির ঠিকানা, মোবাইল বা বাড়ির ল্যান্ডলাইন নম্বর, নিজের জন্ম তারিখ ফেসবুকে না দেয়াই উচিত।

যেভাবে হ্যাক হয় :
বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে একটি 'প্রোগ্রাম ইঞ্জিনিয়ারিং' ব্যবহার করা হয়। যেমন- অপরিচিত বা পরিচিত বা কৌতূহলোদ্দীপক ঠিকানা থেকে আপনার কাছে একটি ইমেইল পাঠানো হলো । এটিকে বলে 'ফিশিং' ইমেইল।

সেখানে কিছু ছবি বা ফাইল থাকতে পারে বা লিংক থাকতে পারে। আপনি সেখানে ক্লিক করলে আপনার ডিভাইসে একাটি সফটওয়্যার ঢুকে যায় এবং আপনার কার্যক্রমগুলো মনিটর বা পর্যবেক্ষণ করতে থাকে। তাই এসব বিষয় এড়িয়ে চলুন।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৯০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন