সর্বশেষ
বৃহঃস্পতিবার ৭ই অগ্রহায়ণ ১৪২৬ | ২১ নভেম্বর ২০১৯

কাশ্মীরিদের পাশে থাকবে মালয়েশিয়া

বুধবার, অক্টোবর ২৩, ২০১৯

Mahathir.jpeg
বিডিলাইভ রিপোর্ট :

মাহাথির মোহাম্মদ গত মাসে জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মীরকে ‘আক্রমণ ও দখল’ করে রেখেছে বলে মন্তব্য করেছিলেন। কাশ্মীর ইস্যুতে মাহাথিরের এমন অবস্থানের পর মালয়েশিয়া থেকে পাম তেল আমদানি বন্ধের ঘোষণা দেয় ভারত।

ভারতের এমন সিদ্ধান্তের পরেও কাশ্মীর ইস্যুতে নিজের বক্তব্য থেকে সরে আসবেন না বলে জানান মাহাথির।

পাম ওয়েল উৎপাদনে বিশ্বের দ্বিতীয় অবস্থানে আছে মালয়েশিয়া। ভারত দেশটি থেকে সবচেয়ে বেশি পাম ওয়েল আমদানি করে থাকে। ভারতীয় ক্রেতারা আমদানি বন্ধ করলে মালয়েশিয়ার পাম অয়েল শিল্পখাত বড়ো ধরনের বিপর্যয়ের মুখোমুখি হবে। উদ্ভিজ্জ এ তেলটি মালয়েশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ কৃষি রপ্তানি পণ্য।

মঙ্গলবার সাংবাদিকদের মাহাথির বলেন, আমরা মনে করি জাতিসংঘের প্রস্তাবের সুফল কাশ্মীরের মানুষ পেয়েছে। আমরা সবাই বলছি, কেবল ভারত বা পাকিস্তান নয়, এমনকি যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোরও জাতিসংঘের প্রস্তাব মেনে চলা উচিৎ। না হলে জাতিসংঘ থেকে লাভ কী? আমরা আমাদের মনের কথা বলি এবং আমরা প্রত্যাহার বা পরিবর্তন করব না।

এছাড়া মাহাথির জানান, মানুষের পক্ষে কথা বলা থামাবেন না তিনি। তিনি বলেন, কোনও কোনও সময় আমরা যা বলি তা কেউ কেউ পছন্দ করে, কেউ পছন্দ করে না।

মালয়েশীয় প্রধানমন্ত্রী জানান, মুম্বাইভিত্তিক এই আমদানিকারকদের বয়কটের প্রভাব পর্যালোচনা করে দেখা হবে এবং বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে। তিনি বলেন, এটি ভারত সরকারের সিদ্ধান্ত নয়। ফলে ওই ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগের উপায় আমাদের খুঁজতে হবে। কারণ বাণিজ্য দ্বিপক্ষীয় বিষয়, বাণিজ্যযুদ্ধ ক্ষতিকর।

ভারত সরকারের পক্ষ থেকে মালয়েশিয়ার কাছ থেকে পাম ওয়েল কেনা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

তথ্যসূত্র: সিএনএ, ইন্ডিয়া টুডে,এনডিটিভি, ডন




ঢাকা, বুধবার, অক্টোবর ২৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন