সর্বশেষ
বৃহঃস্পতিবার ৭ই অগ্রহায়ণ ১৪২৬ | ২১ নভেম্বর ২০১৯

কিউলেক্স মশা নিয়ন্ত্রণে এখন থেকেই প্রস্তুত ডিএনসিসি

বুধবার, অক্টোবর ২৩, ২০১৯

85.jpg
বিডিলাইভ ডেস্ক :

কিউলেক্স মশা নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশন এখন থেকেই প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। এছাড়া এডিসসহ অন্য যে কোনো মশা নিয়ন্ত্রণে বছরব্যাপী কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলেও তিনি জানান।

আজ বুধবার গুলশানে নগরভবনে আয়োজিত 'মশক নিয়ন্ত্রণে বর্তমান কার্যক্রম এবং বছরব্যাপী কর্মপরিকল্পনা' শীর্ষক এক সংবাদ সম্মেলনে মেয়র মো. আতিকুল এসব কথা জানান।

তিনি বলেন, ‘কিউলেক্স মশা নিয়ন্ত্রণে গত ৭ অক্টোবর থেকে কিউলেক্স মশার প্রজননস্থল চিহ্নিত করার জন্য ২জন কীটতত্ত্ববিদ এবং ১০জন শিক্ষানবিশ নিয়োগ করা করা হয়েছে। তারা ইতিমধ্যে গবেষণা করে কোন এলাকায় কিউলেক্স মশার তীব্রতা কত তা নির্ধারণ করেছেন এবং সে অনুযায়ী মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

মেয়র জানান, ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডেই এই গবেষণা পরিচালিত হয়। কীটতত্ত্ববিদ ড. জি এম সাইফুর রহমান জানিয়েছেন, ৭টি ওয়ার্ডে কিউলেক্স মশার প্রজননস্থল এর ঘনত্ব বেশি পাওয়া যায়। ওয়ার্ডগুলো হলো- ২০, ২৮, ১১, ৫, ৩১, ৩২ ও ১৭। এখন থেকে প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলররা নিজ নিজ ওয়ার্ডের মশক নিয়ন্ত্রণ, পরিছন্নতাসহ যে কোন বিষয়ে দায়ী থাকবেন। যার যার কৃতকর্মের জন্য তাকেই জবাবদিহি করতে হবে।'

প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মনজুর হোসেন, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ উপস্থিত ছিলেন।


ঢাকা, বুধবার, অক্টোবর ২৩, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন