সর্বশেষ
মঙ্গলবার ৫ই অগ্রহায়ণ ১৪২৬ | ১৯ নভেম্বর ২০১৯

১ নভেম্বর থেকে কার্যকর 'সড়ক পরিবহন আইন'

বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০১৯

88.jpg
বিডিলাইভ ডেস্ক :

আগামী ১ নভেম্বর থেকে বহুল আলোচিত ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর হবে বলে জানিয়েছে সরকার। গত মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে আইনটি কার্যকরের আদেশ জারি করা হয়েছে।

আইনে বলা হয়েছে, বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে দুর্ঘটনার মাধ্যমে গুরুতর আহত কিংবা প্রাণহানি ঘটালে চালককে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে কিংবা অর্থদণ্ড পেতে হবে। ড্রাইভিং লাইসেন্স পেতে হলে চালককে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে। সড়ক সংক্রান্ত বিভিন্ন অপরাধ করলে জামিন পাবেন না চালকরা।

তবে এই আইনে কয়েকটি ধারায় আপত্তি তুলেছিল মালিক শ্রমিকরা। আইনের বিষয়ে শ্রমিকদের দাবি ছিল সড়ক পরিবহন আইনের সব ধারা জামিনযোগ্য করতে হবে। সড়ক দুর্ঘটনায় শ্রমিকের কারাদণ্ডের মেয়াদ ৫ বছরের বিধান বাতিল করতে হবে। ড্রাইভিং লাইসেন্স পেতে শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণির বদলে পঞ্চম শ্রেণি করতে হবে। আর উদ্দেশ্যপ্রণোদিত বা ইচ্ছাকৃত দুর্ঘটনার ক্ষেত্রে মৃত্যুদণ্ডের বিধানেও পরিবর্তন আনতে হবে।

সর্বশেষ সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আইনটি সংশোধনের প্রস্তাব নাকচ করে দিলে আইনটি আলোর মুখে দেখে। তারই ধারাবাহিকতায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে আইনটি কার্যকরের আদেশ জারি করা হয়েছে

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত আদেশে বলা হয়, সড়ক পরিবহন আইন, ২০১৮’ এর ধারা ১ এর উপ-ধারা (২) এ দেয়া ক্ষমতাবলে সরকার ১ নভেম্বর তারিখকে আইন কার্যকর হওয়ার তারিখ নির্ধারণ করল।

 


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১২৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন