সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৮শে অগ্রহায়ণ ১৪২৬ | ১২ ডিসেম্বর ২০১৯

চলে গেলেন ‘ইয়োগা গ্র্যান্ডমা’

রবিবার, অক্টোবর ২৭, ২০১৯

yoga.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের অন্যতম পরিচিত ও বয়স্ক যোগব্যায়ামের শিক্ষক ভি নানামমাল দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে কইম্বাতরে তার নিজের বাড়িতে মারা গেছেন।

৯৯ বছর বয়সী নানাম্মাল কয়েক মাস আগে পর্যন্ত দৈনিক একশত শিক্ষার্থীকে যোগব্যায়াম সম্পর্কিত শিক্ষা প্রদান করেছেন।কিন্তু গত এক মাস যাবৎ তিনি শয্যাশায়ী ছিলেন।

‘ইয়োগা গ্র্যান্ডমা’ হিসেবে পরিচিত ছিলেন ভারতের অন্যতম সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ প্রাপ্ত নানাম্মাল।

সূত্র জানায়, নানাম্মাল তার জীবদ্দশায় ১০ লাখেরও বেশি শিক্ষার্থীকে যোগব্যায়ামের প্রশিক্ষণ দিয়েছেন।জীবদ্দশায় তিনি ৫০টিরও বেশি ভঙ্গি বা আসন আয়ত্ত করতে পেরেছিলেন এবং এক মিলিয়নেরও বেশি শিক্ষার্থীকে যোগব্যায়ামের প্রশিক্ষণ দিয়েছিলেন। তার কাছ থেকে প্রশিক্ষন প্রাপ্তদের মধ্যে বেশিরভাগই এখন বিশ্বজুড়ে যোগ প্রশিক্ষক হিসেবে নিজেদের পরিচিতি গড়ে তুলেছেন।

কৃষক পরিবারে জন্ম নেওয়া নানাম্মালকে যোগব্যায়াম শিখিয়েছিলেন তার বাবা।

নানাম্মালের সন্তানরা জানান, নিজের মৃত্যুর পূর্বাভাস তিনিই তাদের দিয়েছিলেন। পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে তিনি বলেছিলেন, ৪৮ দিন পর তার মৃত্যু হবে।পারিবারিক সূত্রের বরাত দিয়ে ভারতের পিটিআই বার্তা সংস্থা জানিয়েছে, এক সপ্তাহ আগে বিছানা থেকে পড়ে গিয়েছিলেন তিনি এবং তখন থেকেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।নানাম্মালের পরিবার জানিয়েছে, তার পূর্বাভাস দেওয়া তারিখের ঠিক আট দিন আগে তার মৃত্যু হয়।

দুর্দান্ত যোগাসনের কারণে জীবনের শেষ কয়েক বছরে নানাম্মাল ইউটিউবেও জনপ্রিয় ব্যক্তিত্ব হয়ে উঠেন।

২০১৭ সালে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের সুস্বাস্থ্যের  জন্য নিয়মিত যোগ ব্যায়াম করাকে প্রাধান্য দেন। তিনি বলেন, ‘স্বাস্থ্যকে অগ্রাধিকার দিলে জীবনে সব কিছুই অর্জন করা সম্ভব।’

সূত্র : বিবিসি, ইন্ডিয়া টুডে


ঢাকা, রবিবার, অক্টোবর ২৭, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন