সর্বশেষ
বুধবার ২৯শে কার্তিক ১৪২৬ | ১৩ নভেম্বর ২০১৯

ব্রেক্সিটের জন্য ফের সময়সীমা বাড়ালো ইইউ

মঙ্গলবার, অক্টোবর ২৯, ২০১৯

145.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক বলেছেন, ব্রেক্সিট বিলম্ব করার জন্য ব্রিটেনকে ৩১ জানুয়ারি পর্যন্ত সময় দিতে রাজি হয়েছে ২৭ জাতির ইউরোপীয় জোট।

গতকাল সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত ব্রেক্সিট প্রক্রিয়া স্থগিত রাখার জন্য এর আগে ব্রিটেন ইইউ’র কাছে আবেদন জানিয়েছিল। এ বিষয়ে ডোনাল্ড টুস্ক বলেন, ব্রিটেনকে অনেকটা ‘ফ্লেক্সিবল এক্সটেনশন’র সুবিধা দেয়া হয়েছে যার অর্থ হবে যে, লন্ডন যদি ইচ্ছা করে তাহলে ৩১ জানুয়ারির আগেও তারা ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে।

ইউরোপীয় ইউনিয়নের এ প্রস্তাব লন্ডন অনুমোদন করলে এরপর থেকে ২৪ ঘণ্টার কাউন্টডাউন শুরু হবে। এ সময়ের মধ্যে ২৭ জাতির জোটের যেকোনো সদস্য তাদের আপত্তি জানাতে পারবে। এর মধ্যে যদি কেউ আপত্তি না জানায় তাহলে এটিই হবে ইইউ’র চূড়ান্ত সিদ্ধান্ত।

তবে ইউরোপীয় ইউনিয়নের একজন কর্মকর্তা সতর্ক করে বলেছেন, এ সময় সম্ভবত বুধবার পর্যন্ত লাগতে পারে। এর একদিন আগে ব্রিটেন চূড়ান্তভাবে সিদ্ধান্ত নেবে তারা ৩১ শে অক্টোবরের ভেতরে ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন করবে কি না। আগের সিদ্ধান্ত অনুযায়ী, ব্রিটেনের জন্য ৩১ অক্টোবর ছিল ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন করার চূড়ান্ত সময়সীমা।


ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন