সর্বশেষ
রবিবার ১লা পৌষ ১৪২৬ | ১৫ ডিসেম্বর ২০১৯

সাকিব মিস করবেন ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ

বৃহস্পতিবার, অক্টোবর ৩১, ২০১৯

sakib.jpg
বিডিলাইভ ডেস্ক :

জুয়াড়িদের কাছ থেকে তিনবার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরও তা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) না জানানোর অপরাধে সাকিবকে ২ বছর নিষিদ্ধ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা।কিন্তু ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার বিষয়টি স্বীকার করে ক্ষমা চাওয়ায় সাকিবের ওপর সন্তুষ্ট আইসিসি। নিষেধাজ্ঞা থাকা অবস্থায় আইসিসির বিভিন্ন কর্মসূচিতে অংশ নেয়ার শর্তে সাকিবের শাস্তি এক বছর স্থগিত করেছে আইসিসি।

সাকিব আল হাসানের এক বছরের নিষেধাজ্ঞা শেষ হবে ২০২০ সালের ২৯শে অক্টোবর। তার পরের এক বছর স্থগিত দণ্ড। ফলে ২০২০ সালেই তিনি খেলায় ফিরতে পারবেন বলে আশা করা হচ্ছে।

এই সময়ের মধ্যে তিনি খেলতে পারবেন না মোট ১৩টি টেস্ট ম্যাচ, ৩টি ওয়ানডে ম্যাচ ও ২০টি টি-টোয়েন্টি ম্যাচ। অর্থাৎ মোট ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ।

আসন্ন ভারত সিরিজে সাকিব আল হাসান ৩টি টি-টোয়েন্টি ম্যাচ ও ২টি টেস্ট ম্যাচ মিস করবেন।

২০২০ সালের শুরুতেই পাকিস্তানের বিপক্ষে ২টি টেস্ট ম্যাচ ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের একটি সিরিজ পরিকল্পনা চলছে। সেখানেও খেলতে পারবেন না সাকিব আল হাসান।

ঠিক তার পরপর জিম্বাবুয়ে আসবে বাংলাদেশে, যেখানে একটি টেস্ট ম্যাচ ও ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ যা সাকিব আল হাসান মিস করবেন।

এরপর ২০২০ সালের মে মাসে আয়ারল্যান্ড সিরিজে খেলতে যাবে বাংলাদেশ, সেখানে একটি টেস্ট ম্যাচ, ৩টি ওয়ানডে ম্যাচ ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। অস্ট্রেলিয়া ও বাংলাদেশ জুন মাসে খেলবে দুটো টেস্ট ম্যাচ। জুলাই মাসে বাংলাদেশ শ্রীলঙ্কায় সফর করবে, সেখানে রয়েছে তিনটি টেস্ট ম্যাচ। অগাস্টে নিউজিল্যান্ড বাংলাদেশে এসে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলবে।

২০২০ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের মাটিতে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আছে এবং একই মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হবে অস্ট্রেলিয়ায়।

অক্টোবর মাসের ১৮ তারিখ শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ সেখানে সাকিব আল হাসান স্কোয়াডে থাকতে পারবেন না, এর কারণ তার নিষেধাজ্ঞা শেষ হবে ২৯শে অক্টোবর।

যদি কোনো ক্রিকেটার কোনো কারণে খেলতে না পারে সেক্ষেত্রে সাকিব আল হাসান দলে ঢুকতে পারেন, কিন্তু কার্যত সেই সম্ভাবনা দেখা যাচ্ছে না।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ৩১, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৯১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন