সর্বশেষ
রবিবার ১১ই ফাল্গুন ১৪২৬ | ২৩ ফেব্রুয়ারি ২০২০

ডিম-ব্রকলির পুষ্টিতে চনমনে দিন শুরু

শনিবার, নভেম্বর ২, ২০১৯

broccoli-eggs.jpg
বিডিলাইভ ডেস্ক :

সকালের নাশতায় সবচেয়ে জনপ্রিয় খাবার হলো ডিম। ডিমে রয়েছে প্রচুর প্রোটিন, এছারাও এতে রয়েছে পটাসিয়াম, ম্যাগ্নেসিয়াম, আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, বি ৬, বি ১২ এবংডি। তাছাড়া ডিম দিয়ে বিভিন্ন রকম খাবার তৈরি করা যায়। যা অনেক সুস্বাদু এবং পুষ্টিকর।

ডিমের পাশাপাশি ব্রকলিতেও রয়েছে উচ্চ মাত্রায় প্রোটিন এবংভিটামিন সি। ব্রোকলিতে দুর্দান্ত কিছু উপকারী উপাদান আছে, যা দ্রুত বুড়িয়ে যাওয়া ঠেকাতে পারে। পুষ্টিবিদদের তথ্য অনুযায়ী, ব্রোকলিতে আয়রনের পরিমাণ অনেক থাকে। ভিটামিন এ-এর একটি ভালো উৎস। এ ছাড়া এটি ত্বকের জন্য ভালো। কোলেস্টেরল কমাতে সাহায্য করে। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আছে এতে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। শরীর থেকে বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে।

ডাক্তাররা সব সময়ই প্রচুর প্রোটিন দিয়ে আমাদের দিন শুরু করার পরামর্শ দেন। এটি আমাদের পাকস্থলীতে পরিপূর্ণতার অনুভূতি তৈরি করে যে কারণে আমাদের ওজন হ্রাস হয়। এতো গেলো ডিম এবং ব্রকলির পুষ্টি এবং ভিটামিনের তথ্য । চলুন এবার যেনে আসি ব্রকলি এবং ডিম দিয়ে চমৎকার একটি রেসেপি, যা খেয়ে দিন খেয়ে দিন শুরু করলে দিনটি হবে চনমনে।

উপকরণঃ
# ৪টি ডিম
# ১টি ব্রকলি
# ২পিস পাউরুটি
# ১চা চামচ অলিভ অয়েল
# ১চা চামচ মাখন
# লবন এবং কালো মরিচের গুড়ো
# কেচাপ

প্রস্তুত প্রনালিঃ
প্রথমেই ডিমগুলোকে একটি বাটিতে ভেঙে নিতে হবে। একটি নন স্টিক প্যানে অলিভ অয়েল এবং মাখন ঢেলে নিতে হবে। এরপর প্যানে থাকা তেল গরম হলে বাটিতে থাকা ডিমের মধ্যে অর্ধেক ডিম প্যানে ঢেলে দিতে হবে। এরপর ডিমের উপর ব্রকলি পিস পিস করে কেটে দিতে হবে। ডিম এবং ব্রকলি গুলোকে একটু ভেজে নিতে হবে। ভাজা হলে বাটিতে থাকা বাকি ডিম গুলো ব্রকলির উপর ঢেলে দিতে হবে। এর সাথে লবন এবং কালো মরিচের গুড়ো ছিটিয়ে দিয়ে নাড়াচাড়া করতে হবে যাতে করে প্যানে লেগে না যায়। কিছুক্ষণ পর আর একটু তেল দিতে হবে। ডিমগুলো ২মিনিট পর একটি পাত্রে তুলে ফেলুন।

এবার পাউরুটিগুলোকে টোস্টারে দিয়ে দিন। হালকা বাদামি রঙ হয়ে বের না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। একটি প্লেটে পাউরুটিতে কেচাপ নিয়ে তার উপর পাত্রে থাকা ডিমগুলোকে কেটে গরম গরম পরিবেশন করুন। প্রোটিন সমৃদ্ধ এই খাবার প্রস্তুত করে এটিকে নাশতা হিসেবে গ্রহন করুন এবং এনার্জির সাথে দিন শুরু করুন।


ঢাকা, শনিবার, নভেম্বর ২, ২০১৯ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৬১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন