সর্বশেষ
শুক্রবার ১লা অগ্রহায়ণ ১৪২৬ | ১৫ নভেম্বর ২০১৯

গ্রিসে রেফ্রিজারেটেড লরি থেকে ৪০ শরণার্থী উদ্ধার

মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯

74267591_781222675635303_8760650896246833152_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

ব্রিটেন ও ফ্রান্সের পর এবার গ্রিসে রেফ্রিজারেটেড লরি থেকে ৪০ শরণার্থীকে উদ্ধার করেছে গ্রিক পুলিশ। উত্তর গ্রিসের জান্থি শহরে এই চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে।

পুলিশ জানিয়েছে, ৪০ জনের মধ্যে প্রত্যেকেই শরণার্থী। জান্থি শহরে তল্লাশির জন্য একটি লরিকে দাঁড় করায় পুলিশ। তল্লাশির সময় দেখা যায়, হিমঘরের মতো শীতল ট্রাকের ভিতরে লুকিয়ে রয়েছেন ৪১ জন শরণার্থী। অভিবাসীদের বেশিরভাগই আফগানিস্তানের নাগরিক।

গ্রিক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, উদ্ধার করা শরণার্থীদের প্রত্যেকেই সুস্থ আছেন। নিয়মিত চেকিংয়ের অংশ হিসেবে উত্তরাঞ্চলীয় জান্থি শহরের কাছে লরিটিকে থামানো হয়। পরে চালককে গ্রেপ্তার করে এবং অভিবাসীদেরকে শনাক্তের জন্য পাশের পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয়।

সাম্প্রতিককালে গ্রিসের সবচেয়ে বড় সমস্যাগুলোর একটি হল বিভিন্ন দেশ থেকে আসা শরণার্থীরা। ২০১৫ সালের পর থেকে এ পর্যন্ত ১০ লাখের বেশি মানুষ ইউরোপের ঢোকার আশায় তুরস্ক থেকে রওনা হয়ে গ্রিসে পৌঁছে আটক হয়েছেন।

তুরস্কের কাছাকাছি এজিয়ান দ্বীপের একাধিক শিবিরে প্রায় ৩৪ হাজার আশ্রিত এবং শরণার্থীকে আটক রেখেছে গ্রিস সরকার।

ইউরোপে প্রবেশের জন্য বিভিন্ন দেশের শরণার্থীরা নানা ধরণের পদ্ধতি গ্রহণ করে। এসব পদ্ধতির মধ্যে অন্যতম বিভিন্ন পণ্যের শীতল ও সীলগালা লরিগুলো।

সম্প্রতি ব্রিটেনের একটি লরি থেকে ৩৯ জন ভিয়েতনামী শরণার্থীর মরদেহ উদ্ধার করা হয়েছে। এরপর ফ্রান্সে একটি লরি থেকে ৩১ পাকিস্তানি শরণার্থীকে উদ্ধার করা হয়।

 

 

 

 

 


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন