সর্বশেষ
সোমবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৬ | ১৮ নভেম্বর ২০১৯

জলবায়ু চুক্তি ত্যাগের সিদ্ধান্ত জানাল যুক্তরাষ্ট্র

মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯

trump.jpg
বিডিলাইভ রিপোর্ট :

প্যারিস জলবায়ু থেকে সরে যাওয়ার কথা জাতিসংঘকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।কিন্তু এমন এক সময় যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নিল যখন বৈশ্বিক উষ্ণতার সবচেয়ে মারাত্মক প্রভাব এড়ানোর জন্য বিজ্ঞানীরা ও বিশ্বের বহু সরকার দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

বর্তমান বিশ্বের শীর্ষ তেল ও গ্যাস উৎপাদক যুক্তরাষ্ট্রই ঐতিহাসিকভাবে সবচেয়ে বেশি গ্রিনহাউস গ্যাস নির্গমণের জন্য দায়ী। পাকাপাকিভাবে বের হয়ে যাওয়ার পর প্যারিস চুক্তির বাইরে থাকা একমাত্র দেশ হবে তারা।  

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন ২০১৫ সালের এই চুক্তিটিতে যুক্তরাষ্ট্রকে অন্তর্ভুক্ত করেছিল। ওই সময় তারা ২০২৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের গ্রিনহাউস গ্যাসের নির্গমণ ২০০৫ সালের মাত্রা থেকে ২৬-২৮ শতাংশ হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছিল।

কিন্তু নির্বাচনী প্রচারণাকালে ট্রাম্প ওই প্রতিশ্রুতি বাতিল করার অঙ্গীকার করেন। চীনের মতো অন্যান্য বড় দূষণকারীদের নির্গমণ বাড়ানোর সুযোগ রেখে এই প্রতিশ্রুতি বাস্তবায়নে মার্কিন অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে দাবি করেন তিনি। চুক্তি থেকে বের হয়ে যাওয়ার নোটিশ দেওয়ার ক্ষেত্রে জাতিসংঘের আইনানুযায়ী ২০১৯ সালের ৪ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে বাধ্য ছিলেন তিনি।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের কাছে পাঠানো মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিটির মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্যারিস চুক্তি থেকে বের হওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের একদিন পর এ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার কথা রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জলবায়ু সংকট মোকাবিলায় প্যারিস চুক্তিভুক্ত রয়েছে বিশ্বের ১৮৮টি দেশ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত মাসেই প্যারিস চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা ঘোষণা করেছিলেন। সে সময় পম্পেও জানান, এই চুক্তি যুক্তরাষ্ট্রের ওপর ‘অন্যায্যভাবে অর্থনৈতিক বোঝা’ চাপিয়ে দিয়েছে।

প্যারিস চুক্তি অনুযায়ী, বৈশ্বিক উষ্ণায়নের মাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের কম রাখতে অঙ্গীকারাবদ্ধ হয় যুক্তরাষ্ট্রসহ আরো ১৮৭টি দেশ। পাশাপাশি বৈশ্বিক উষ্ণায়নের মাত্রা দেড় ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নামিয়ে আনতে চেষ্টা করবে বলেও সম্মত হয় দেশগুলো।


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন